আজ ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চুল পড়ে যেসব সাধারণ ভুলের কারণে

  • In লাইফস্টাইল
  • পোস্ট টাইমঃ ২৬ জুলাই ২০২৩ @ ০২:০৯ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৬ জুলাই ২০২৩@০২:০৯ অপরাহ্ণ
চুল পড়ে যেসব সাধারণ ভুলের কারণে

।।লাইফস্টাইল ডেস্ক।। চুল ভালো রাখতে নিয়মিত যত্নের প্রয়োজন এই কথা আমাদের কাছে অজানা নয়। কিন্তু প্রায় সময়ই দেখা যায়, সঠিকভাবে যত্ন নেওয়া সত্ত্বেও চুলে নানা সমস্যা তৈরি হয়। চুল রুক্ষ ও প্রাণহীন যেমন হয়, তেমনি চুল পড়ে যাওয়া শুরু করে। আমরা নিজের অজান্তে বা অবহেলা থেকে কিছু ভুল করে ফেলি চুলের যত্নে।

আজকের লেখা থেকে জানা যাবে চুল পড়ে যাওয়ার জন্য আমাদের সাধারণত কী কী ভুল থাকতে পারে-
১. শরীরের যেকোনো সমস্যায় চিকিৎসকদের প্রথম পরামর্শ থাকে প্রচুর পানি পান। আপনি চুলের যত্নে শ্যাম্পু, তেল ঠিকই ব্যবহার করছেন; কিন্তু পরিমিত পরিমাণে পানি পান করেন না। এই ভুলের জন্যও আপনার চুল পড়তে পারে।

২. মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে তেল ব্যবহার করা হয়। এতে মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। চুল অত্যধিক হারে পড়ার জন্য তেল ব্যবহার না করা একটি কারণ হতে পারে। বিশেষজ্ঞদের মতে, সপ্তাহে অন্তত দুই দিন চুলে তেল মালিশ করা ভালো।

৩. চুল ভালো রাখতে মাথার ত্বকের পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি।

অপরিষ্কার ত্বকে দানা বাঁধে নানা সমস্যা। এমনকি সংক্রমণ হতে পারে। খুশকিতে মাথা ভরে যাওয়ার আশঙ্কা থাকে। চুল পড়ার সমস্যাও বাড়ে। তাই সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করার পরামর্শ দেওয়া হয়।
প্রয়োজনে আপনি প্রতিদিনও শ্যাম্পু করতে পারেন। শ্যাম্পু শেষে কন্ডিশনার ব্যবহার চুলকে কোমল রাখে।

৪. ভেজা চুল আঁচড়ানোর অভ্যাস চুল পড়ে যাওয়ার পেছনে একটি কারণ হতে পারে। দিনের বেলায় অতিবেগুনি রশ্মি ত্বকের পাশাপাশি চুলেরও ক্ষতি করে। এটি নিয়ে অবহেলা করলে কিন্তু চুলের ক্ষতি হবেই। অতিরিক্ত গরম পানিতে অনেকে চুল ধুয়ে থাকেন, যা চুলের আর্দ্রতা নষ্ট করে ফেলে। যার কারণে চুল পড়াসহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights