আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

গাজা আবাসন ব্যাপক ধ্বংস একটি যুদ্ধাপরাধ: জাতিসংঘ বিশেষজ্ঞ

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ৮ নভেম্বর ২০২৩ @ ০৭:৫৮ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৮ নভেম্বর ২০২৩@০৭:৫৮ অপরাহ্ণ
গাজা আবাসন ব্যাপক ধ্বংস একটি যুদ্ধাপরাধ: জাতিসংঘ বিশেষজ্ঞ

।।বিডিহেডলাইন্স ডেস্ক।।

গাজায় আবাসন এবং বেসামরিক অবকাঠামোর ব্যাপক এবং নিয়মতান্ত্রিক বোমাবর্ষণ একটি যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ, বুধবার জাতিসংঘের একজন স্বাধীন বিশেষজ্ঞ বলেছেন।

গাজা স্ট্রিপের মধ্যে লক্ষ্যবস্তুতে ইসরায়েলি হামলার এক মাস ফিলিস্তিনি ভূখণ্ডের সমস্ত আবাসন ইউনিটের ৪৫ শতাংশ ধ্বংস বা ক্ষতিগ্রস্থ হয়েছে, বালাকৃষ্ণান রাজাগোপাল বলেছেন, ধ্বংসের জন্য “মানুষের জীবনের জন্য প্রচুর মূল্য” এসেছে বলে সতর্ক করেছেন।

পর্যাপ্ত আবাসনের অধিকারের বিষয়ে জাতিসংঘের বিশেষ প্রতিবেদক জোর দিয়েছিলেন যে আবাসন, বেসামরিক বস্তু এবং অবকাঠামোতে নিয়মতান্ত্রিক বা ব্যাপক বোমাবর্ষণ আন্তর্জাতিক আইনের অধীনে কঠোরভাবে নিষিদ্ধ।

“তারা বেসামরিক বাসস্থান এবং অবকাঠামোকে পরিকল্পিতভাবে ধ্বংস ও ক্ষতিগ্রস্ত করবে এই জ্ঞানের সাথে শত্রুতা চালানো, একটি সম্পূর্ণ শহর- যেমন গাজা সিটি- বেসামরিকদের জন্য বসবাসের অযোগ্য করে তুলবে” যুদ্ধাপরাধ।

যখন এই ধরনের কাজগুলি “বেসামরিক জনগণের বিরুদ্ধে পরিচালিত হয়, তখন সেগুলি মানবতার বিরুদ্ধে অপরাধের পরিমান”, তিনি বলেছিলেন।

৭ অক্টোবর হামাস জঙ্গিদের নজিরবিহীন হামলার পর ইসরায়েল গাজা উপত্যকায় ব্যাপক বোমাবর্ষণ অভিযান শুরু করে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রকের মতে, ইসরায়েলের বোমাবর্ষণে ১০,৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু।

প্রায় ২,৫০০ জন, যাদের অর্ধেকেরও বেশি শিশু, নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে এবং সম্ভবত ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে।

রাজাগোপাল, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল দ্বারা নিযুক্ত একজন স্বাধীন বিশেষজ্ঞ কিন্তু যিনি জাতিসংঘের পক্ষে কথা বলেন না, এর আগে তিনি বেসামরিক বাসস্থান এবং অবকাঠামোর উপর পদ্ধতিগত এবং ব্যাপক আক্রমণের কথা উল্লেখ করার জন্য “অধিপত্যহত্যা” শব্দটি তৈরি করেছিলেন যা মৃত্যু ও দুর্ভোগের কারণ। .

তিনি বলেন, “এখন গাজায় হত্যা করা হচ্ছে।”

জাতিসঙ্ঘের পরিসংখ্যান অনুসারে, প্রায় ১.৫ মিলিয়ন মানুষ গাজায় বাস্তুচ্যুত হয়েছে এবং ইসরায়েলি ভূখণ্ডের পুরো উত্তরকে সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে।

রাজাগোপাল বলেছিলেন যে ইসরায়েলি উচ্ছেদ আদেশ, যারা পালিয়ে যাচ্ছে তাদের জন্য পর্যাপ্ত আশ্রয় ও সহায়তার অভাব এবং জল, খাদ্য, জ্বালানী এবং ওষুধ কেটে ফেলা এবং বারবার সরিয়ে নেওয়ার রুট এবং “নিরাপদ অঞ্চল” আক্রমণ করার সময় জারি করা হয়েছে, “আন্তর্জাতিক নীতির একটি নিষ্ঠুর এবং স্পষ্ট লঙ্ঘন। মানবিক আইন”।

তিনি বলেন, আন্তর্জাতিক মানবিক আইন বেসামরিক এবং সামরিক বস্তুর মধ্যে পার্থক্যের উপর ভিত্তি করে।

বিশেষজ্ঞ জোর দিয়েছিলেন যে ইস্রায়েলে বেসামরিক বাসস্থানগুলিও একটি সামরিক বস্তু নয়, সতর্ক করে দিয়েছিল যে গাজা এবং অন্য কোথাও থেকে হামাসের অবিচ্ছিন্নভাবে রকেট নিক্ষেপ করাও “একটি যুদ্ধাপরাধ”।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights