আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ডিজিটাল নিরাপত্তা আইনের সব মামলা চলমান থাকবে- অ্যাটর্নি জেনারেল

ডিজিটাল নিরাপত্তা আইনের সব মামলা চলমান থাকবে- অ্যাটর্নি জেনারেল

।।নিজস্ব প্রতিবেদক।।

বহুল সমালোচিত- আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) পরিবর্তন করে নতুন আইন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এই আইনে চলমান মামলাগুলো বাতিল হবে না বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন। তিনি জানান, মামলাগুলোর বিচার ডিএসএতেই চলবে। সোমবার (৭ আগস্ট) সুপ্রিম কোর্ট অঙ্গণে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল।

এই আইন পরিবর্তনের সিদ্ধান্তকে ইতিবাচক উল্লেখ করে তিনি বলেন, কোনো আইন বাতিল বা পরিবর্তন হলে সেখানে একটা সেভিং ক্লজ দেওয়া হয়। সেখানে বলা হয়, যে মামলাগুলো চলমান আছে সেই মামলাগুলোর ক্ষেত্রে ধরে নিতে হবে এই আইনটা বিলুপ্ত হয়নি। এখন পর্যন্ত যত আইন বাতিল বা পরিবর্তন করা হয়েছে সবগুলোর ক্ষেত্রে একই অবস্থা হয়েছে।

প্রসঙ্গত সোমবার (৭ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে নতুন খসড়া আইনের নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যা ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে প্রতিস্থাপিত হবে।

এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তিত হয়ে সাইবার নিরাপত্তা আইন হয়েছে। তবে ডিজিটাল নিরাপত্তা আইনের মধ্যে যেসব ধারা ছিল, সেসব ধারা রেখেই সাইবার নিরাপত্তা আইন করা হয়েছে।

মন্ত্রী বলেন, এখানে কয়েকটি ধারা সংশোধন করা হয়েছে। সোমবার এর নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল নয়, পরিবর্তন হচ্ছে। উল্লেখ্য তথ্যপ্রযুক্তি আইনের ৫৪, ৫৫, ৫৬, ৫৭ ও ৬৬সহ মোট ৫টি ধারা বিলুপ্ত করে ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর জাতীয় সংসদে কণ্ঠভোটে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ পাস হয়।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights