আজ ২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

একনজরে সলিমুল্লাহ মুসলিম হল

  • In শিক্ষা
  • পোস্ট টাইমঃ ২৪ জুলাই ২০২৩ @ ০৫:৫৮ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৪ জুলাই ২০২৩@০৮:০০ অপরাহ্ণ
একনজরে সলিমুল্লাহ মুসলিম হল

|| শিক্ষা ডেস্ক||

সলিমুল্লাহ মুসলিম হলের আদি নাম মুসলিম হল। ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্থাপিত হয়েছিল যে তিনটি হল তার মধ্যে মুসলিম হল ছিল অন্যতম।

এই হলের প্রথম প্রভোস্ট ছিলেন সহযোগী অধ্যাপক আহমেদ ফজলুর রহমান। তিনিই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মুসলিম ভাইস চ্যান্সেলর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুসলিম হলটি মূলত সচিবালয় হাউসের প্রথম তলায় ছিল। নিচতলার বৃহত্তম কক্ষটি একটি ডাইনিং রুম, রান্নাঘর, সাধারণ ঘর, গ্রন্থাগার এবং অন্যান্য কক্ষে বিভক্ত ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষে মুসলিম হল মোট ১৭৮ জন আবাসিক এবং সংযুক্ত শিক্ষার্থীর মধ্যে ৭৫ জন ছাত্রকে রেখেছিল। পরে আবাসিক ছাত্রদের সংখ্যা বাড়তে থাকায় মুসলিম হলের আলাদা ভবনের প্রয়োজন পরে।

এর পরিপ্রেক্ষিতে ১৯২৯ সালের ২২ আগস্ট বাংলার তৎকালীন গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য স্যার ফ্রান্সিস স্ট্যানলি জ্যাকসন ঢাকার প্রয়াত নবাব বাহাদুর স্যার সলিমুল্লাহর নামানুসারে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৩১ সালের ১১ আগস্ট ভবনটি উদ্বোধন করা হয়।

বর্তমানে সলিমুল্লাহ মুসলিম হলের নতুন দোতলা ভবনটি দক্ষিণ দিক মুখ করা। এর চারটি শাখা।

যার মাঝে একটি আয়তক্ষেত্রে উঠোন আছে, যা উত্তর ও দক্ষিণমুখী ঢাকা হাঁটার রাস্তা দিয়ে বিভক্ত। বারান্দাগুলো ভবনের সামনের দিকে অবস্থিত, যা উঠোনের দিকে মুখ করা। দক্ষিণ শাখার কেন্দ্রে, প্রবেশদ্বারে তিনটি পয়েন্টযুক্ত খিলান রয়েছে, যার পাশে দুটি বর্গাকার টাওয়ার রয়েছে। প্রতিটির মাথায় রয়েছে একটি করে গম্বুজ।
বর্তমানে সলিমুল্লাহ মুসলিম হলের প্রভোস্ট হচ্ছেন অধ্যাপক ড. মো. ইকবাল রউফ মামুন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights