আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জ্ঞানবাপী মসজিদে জরিপ শুরু সোমবার

  • In আন্তর্জাতিক, ধর্ম
  • পোস্ট টাইমঃ ২৪ জুলাই ২০২৩ @ ১০:৫৪ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৪ জুলাই ২০২৩@১০:৫৪ পূর্বাহ্ণ
জ্ঞানবাপী মসজিদে জরিপ শুরু সোমবার

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

ভারতের বারানসীর জ্ঞানবাপী মসজিদে সোমবার সকালে জরিপ শুরু করবে আর্কিওলোজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। জেলা ম্যাজিস্ট্রেট জানিয়েছেন, শুক্রবার স্থানীয় আদালতের দেয়া আদেশ অনুযায়ী সোমবার ভোর থেকে জরিপ শুরু হবে। এই জরিপ মসজিদের সিল করে রাখা ‘ওযুখানা’ ছাড়া সব অংশে করা হবে। মামলাকারীদের দাবি, ২০২২ সালের জরিপে ওযুখানাতে একটি শিবলিঙ্গ পাওয়া যায়। আগামী ৪ আগস্টের মধ্যে জেলা আদালতে জরিপ প্রতিবেদন দাখিল করবে এএসআই।

এর আগে একদল নারী আদালতে দায়ের করা এক পিটিশনে দাবি করেন হিন্দু মন্দিরের ওপর নির্মাণ করা হয়েছে জ্ঞানবাপী মসজিদ। ওই নারীদের দাবি মসজিদের মধ্যে হিন্দু দেবতা এবং দেবীর মূর্তি রয়েছে। তাদের দাবি বৈজ্ঞানিক জরিপেই কেবল সত্যি উন্মোচিত হতে পারে।

গত মে মাসে সুপ্রিম কোর্ট শিবলিঙ্গের কার্বন ডেটিংসহ ‘বৈজ্ঞানিক জরিপ’ বিলম্বিত রাখার আদেশ দেয়। ওই সময় আদালত মসজিদের ওযুখানা এলাকা সিল করে রাখার নির্দেশ দেয়।

তার আগে এলাহাবাদ হাইকোর্ট হিন্দু আবেদনকারীদের দাবির ভিতিন্ততে ওই অবকাঠামোয় বৈজ্ঞানিক জরিপ পরিচালনা করার নির্দেশ দেয়। জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ বলে আসছে হিন্দু আবেদনকারীরা যে স্থাপনাটিকে শিবলিঙ্গ দাবি করছে সেটি আসলে ওযুখানার একটি ঝর্ণা।

গত বছরের সেপ্টেম্বরে বারানসী জেলা বিচারক মসজিদ কমিটির এক আবেদন নাকচ করে দেয়। ওই আবেদনে বলা হয়েছিল, নারীদের দায়ের করা মামলার কোনো আইনগত ভিত্তি নেই।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনি এলাকায় অবস্থিত জ্ঞানবাপী মসজিদ। ডানপন্থী হিন্দুদের বিশ্বাস হিন্দু মন্দিরের ধ্বংসাবশেষের ওপর এই মসজিদ নির্মাণ করা হয়েছে। অযোধ্যা ও মথুরার পাশাপাশি বিজেপি ১৯৮০ ও ১৯৯০ এর দশকে যে তিনটি মসজিদ নিয়ে আপত্তি তোলে তার একটি জ্ঞানবাপী মসজিদ।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights