আজ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

নভেম্বরে সারা দেশে সড়কে ঝরেছে ৪৭৫ জনের প্রাণ

  • In জাতীয়, শীর্ষ
  • পোস্ট টাইমঃ ৫ ডিসেম্বর ২০২৩ @ ০৭:৩৯ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৫ ডিসেম্বর ২০২৩@০৭:৩৯ অপরাহ্ণ
নভেম্বরে সারা দেশে সড়কে ঝরেছে ৪৭৫ জনের প্রাণ

।।নিজস্ব প্রতিবেদক।।

বিদায়ী নভেম্বরে সারাদেশে ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় ৪৭৫ জন নিহত হয়েছেন। এরমধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেছে ১৭৩ জনের।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আজ মঙ্গলবার (৫ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সংগঠনটির তথ্য অনুযায়ী, সড়ক ছাড়াও রেলপথে ৩১টি দুর্ঘটনায় ২৩ জন এবং নৌ পথে ৬টি দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। সড়ক, নৌ ও রেলপথে মোট ৬০৩টি দুর্ঘটনায় ৫০৩ জন নিহত এবং ৬৩০ জন আহত হয়েছে।

সড়কে নিহতদের মধ্যে ১০৬ জন বিভিন্ন পরিবহনের চালক, ৫১ জন নারী, ৪৫ জন পথচারী, ৩৬ জন শিক্ষার্থী, ৩২ জন শিশু, ১৩ জন পরিবহন শ্রমিক, সাতজন রাজনৈতিক দলের নেতাকর্মী, চারজন পুলিশ সদস্য, দুইজন চিকিৎসক, দুইজন সাংবাদিক, একজন আইনজীবী, একজন মুক্তিযোদ্ধা, দুইজন প্রকৌশলী এবং তিনজন শিক্ষক রয়েছেন।

নভেম্বরে সবচেয়ে বেশি ১৮৩টি সড়ক দুর্ঘটনায় ১১৫ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। সবচেয়ে কম ২২টি সড়ক দুর্ঘটনায় ১৬ জন নিহত হয়েছে সিলেট বিভাগে।

বিজ্ঞপ্তিতে সড়ক দুর্ঘটনার বেশ কিছু কারণ উল্লেখ করেছে যাত্রী কল্যাণ সমিতি। সেগুলো মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- ট্রাফিক আইনের অপপ্রয়োগ ও দুর্বল প্রয়োগ, ট্রাফিক বিভাগের অনিয়ম দুর্নীতি ব্যাপক বৃদ্ধি, সড়কে বাতি না থাকা, রাতের বেলায় ফগ লাইটের অবাধ ব্যবহার এবং বর্ষায় সড়ক মহাসড়কের ছোট বড় গর্তের সৃষ্টি হওয়া।

এ ছাড়া যানবাহনের ত্রুটি, ট্রাফিক আইন অমান্য করার প্রবণতা, উল্টো পথে যানবাহন চালানো, সড়কে চাঁদাবাজি, অদক্ষ চালক, ফিটনেসবিহীন যানবাহন, বেপরোয়াভাবে যানবাহন চালানো এবং মোটরসাইকেল, ব্যাটারিচালিত রিকশা ও তিন চাকার যানের ব্যাপক বৃদ্ধি ও এসব যানবাহন সড়ক মহাসড়কে অবাধে চলাচলের কারণে দুর্ঘটনা বাড়ছে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights