আজ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

আইপির মেয়াদ শেষ হবে রাত ১২টায়, বন্ধ হতে পারে আলু আমদানি

  • In সারাবাংলা
  • পোস্ট টাইমঃ ৩০ নভেম্বর ২০২৩ @ ০৪:৫৫ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৩০ নভেম্বর ২০২৩@০৪:৫৫ অপরাহ্ণ
আইপির মেয়াদ শেষ হবে রাত ১২টায়, বন্ধ হতে পারে আলু আমদানি

।।হিলি প্রতিনিধি।।

দেশের বাজার স্বাভাবিক রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি অব্যহৃত রয়েছে। তবে আইপির মেয়াদ শেষ হওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে আলু আমদানিকারকদের।

বৃহস্পতিবার মধ্য রাত থেকে আলু আমদানির (অনুমতি পত্র) আইপির মেয়াদ শেষ হবে। ফলে মেয়াদ না বাড়ানো হলে আগামীকাল থেকে দেশের স্থলবন্দর গুলো দিয়ে আলু আমদানি বন্ধ হয়ে যাবে। এদিকে আইপি মেয়াদ শেষ হবার আগেই বন্দরে বেড়েছে আলুর দাম,কেজিতে বেড়েছে ৩ থেকে ৪ টাকা।ব্যবসায়ীদের দাবি আইপি মেয়াদ বাড়ানো হলে আলু আমদানি স্বাভাবিক থাকবে এবং বাজারেও দাম কমে আসবে।

আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকালে আইপির মেয়াদ শেষ হবার বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধের উপ-সহকারী ইউসুফ আলী।

তিনি বলেন আলু আমদানির আইপির মেয়াদ ছিলো ৩০ নভেম্বর পর্যন্ত। ফলে আজ মধ্য রাত থেকে আলু আমদানি মেয়াদ শেষ হবে। আগামীকাল থেকে আমদানিকারকরা আলু আমদানি করতে পারবে না।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন,বাজার স্বাভাবিক রাখতে আমরা হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি অব্যহৃত রেখেছি।তবে আলু আমদানির জন্য সরকার নিদিষ্ট একটা সময় বেঁধে দিয়েছে সেটার সময় আজ থেকে শেষ হবে।ফলে আলু আমদানি বন্ধ থাকবে।তবে আমরা আইপির মেয়াদ বাড়ানোর জন্য সরকারের কাছে আবেদন করেছি।

এর আগে দেশের বাজার স্বাভাবিক রাখতে সরকার আলু আমদানির সিদ্ধান্ত নেয়। পরে আমদানিকারকরা আইপি (আমদানির অনুমতির পত্র) পাবার পর ২ নভেম্বর থেকে আলু আমদানি শুরু করে হিলি স্থলবন্দর দিয়ে। এরপর আলু অস্থির বাজার স্বাভাবিক হতে শুরু করে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights