আজ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

রংপুরে সমাবেশ ও গণনাটক

  • In সারাবাংলা
  • পোস্ট টাইমঃ ৯ ডিসেম্বর ২০২৩ @ ০৪:৫০ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৯ ডিসেম্বর ২০২৩@০৪:৫০ অপরাহ্ণ
রংপুরে সমাবেশ ও গণনাটক

।।রংপুর ব্যুরো।।

জ্বালানী খাতের মানবাধিকার লংঘন বন্ধ এবং পরিবেশ সুরক্ষায় নবায়নযোগ্য জ্বালানীতে সামাজিক অংশগ্রহণ নিশ্চিতের দাবিতে রংপুরে সমাবেশ ও গণনাটক হয়েছে।

শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে নগরীর পার্কের মোড়ে ডপস ফাউন্ডেশনের উদ্যোগে এ কার্যক্রমের উদ্বোধন করেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান, রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ।

ডপস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক উজ্জ্বল চক্রবর্তী’র সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পরিবেশ আন্দোলন কর্মী সুবল চন্দ্র মুখার্জী, লিপি বেগমসহ সামাজিক সংগঠন ক্লিন ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন এক্সটার্নাল ডেবট নেটওয়ার্কের সদস্যরা।

সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশসহ বিশ্বের বেশিরভাগ উন্নত দেশগুলো বিদ্যুৎ উৎপাদনের জন্য জীবাশ্ম জ্বালানী ব্যবহার করছে। এই বিদ্যুৎ কেন্দ্রগুলো অনেক ক্ষেত্রেই পরিবেশের ক্ষতি করার সাথে সাথে মানবাধিকার লংঘন করছে। স্থানীয় মানুষ থেকে শুরু করে কর্মরত শ্রমিকেরা নানাভাবে মানবাধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

বক্তারা কৃষিজমি বা বাস্তভিটায় কোনভাবেই কোন জ্বালানী প্রকল্প গ্রহণ না করা, ইতোমধ্যে যাদের ভূমি অধিগ্রহণ করা হয়েছে, তাদের জায়গায় গৃহীত প্রকল্পের লভ্যাংশ নিয়মিত প্রদান করা, স্থানীয় পরিবেশের ক্ষতি করে এমন প্রকল্প গ্রহণ না করাসহ ১২টি দাবি জানান। এরপর পরিবেশ সুরক্ষায় করণীয় বিষয় শীর্ষক গণনাটক মঞ্চস্থ করা হয়।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights