আজ ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াবে ৪টি খাবার

  • In লাইফস্টাইল
  • পোস্ট টাইমঃ ১৩ নভেম্বর ২০২৩ @ ১১:৫৯ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৩ নভেম্বর ২০২৩@১১:৫৯ পূর্বাহ্ণ
পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াবে ৪টি খাবার

।।নিজস্ব প্রতিবেদক।।

পৃথিবীতে এমন অসংখ্য দম্পতি রয়েছে যারা প্রজনন অক্ষমতার জন্য নিঃসন্তান জীবন যাপন করেন। পুরুষ ও নারীর প্রজনন অক্ষমতা অনেক বিষয়ের উপর নির্ভর করে। খাদ্যাভ্যাস ও খাদ্যে উপস্থিত গুণাগুণ তার মধ্যে একটি। প্রজনন ক্ষমতা ও রোজকার খাদ্য তালিকা একে অন্যের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কিত।

বিশেষজ্ঞদের মতে, জীবনযাত্রা ও খাদ্যাভ্যাসে ভুলের কারণে এমনটা হচ্ছে। কিছু খাবার রয়েছে যা পুরুষের ফার্টিলিটি বা প্রজনন ক্ষমতা বাড়ায়। এগুলো শুক্রাণুর সংখ্যা বাড়াতে সহায়ক।

ডিম: প্রতিটি মানুষেরই দৈনিক একটি করে ডিম খাওয়া উচিত। এতে রয়েছে ভিটামিন বি, ভিটামিন ডি, প্রোটিন, লিউটিন ইত্যাদি। এই সবগুলো উপাদানই ফার্টিলিটি বাড়ায়। তাই রোজ সকালে ডিম খান।

কলা: কমবেশি সব বাড়িতেই কলা থাকে। এই ফলও স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। কলাতে ব্রোমেলিন এনজাইম রয়েছে। এটি সেক্সুয়াল ক্ষমতা কয়েকগুণ বাড়াতে সক্ষম। পুরুষের শরীরের ক্ষমতাও বাড়ায় এই ফল।

ব্রকোলি: ফুলকপির মতো দেখতে সবুজ রঙা এই সবজিটি অনেকেই পছন্দ করেন না। তবে এখন থেকে খাদ্যতালিকায় ব্রকোলি রাখুন। এই সবজিটির এমন কিছু খাদ্যগুণ রয়েছে যা শরীর সুস্থ রাখে। ব্রকোলিতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন সি ও পটাশিয়াম। এই উপাদানগুলো ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে।

আপেল: সুস্বাদু এই ফলের গুণের কথা বলে শেষ করা যাবে না। পুরুষের শারীরিক সক্ষমতা বাড়াতে পারে আপেলে থাকা খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। তাই প্রতিদিন একটি করে আপেল খান।

এ ছাড়া খাদ্যতালিকায় রাখতে পারেন এক গ্লাস দুধ। ধূমপান বা মদ্যপানের অভ্যাস থাকলে তা দ্রুত ছাড়ুন। এগুলো ফার্টিলিটি ক্ষমতা কমিয়ে দেয়।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights