আজ ২রা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ২৫শে জিলকদ, ১৪৪৫ হিজরি

ফিলিস্তিনিদের পালানোর পরামর্শ দিয়ে বিপাকে ইসরায়েল

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ১০ অক্টোবর ২০২৩ @ ১২:৩৬ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১০ অক্টোবর ২০২৩@১২:৩৬ অপরাহ্ণ
ফিলিস্তিনিদের পালানোর পরামর্শ দিয়ে বিপাকে ইসরায়েল

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

গাজা উপত্যকায় বিমান হামলা থেকে বাঁচতে হলে ফিলিস্তিনিদের মিশরে চলে যাওয়ার পরামর্শ দিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। মঙ্গলবার এই পরামর্শ দেয়া হয়েছে। তবে এর কিছুক্ষণ পর ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে বলা হয়, আসলে গাজার সঙ্গে মিশরের ক্রসিংটি বন্ধ হয়ে গেছে।

ফিলিস্তিনের অবরুদ্ধ অঞ্চল গাজা উপত্যকা। এর একদিকে সমুদ্র, দুই দিকে ইসরায়েল আর এক দিকে মিশরের সীমান্ত রয়েছে। স্থল, নৌ ও আকাশ পথে গাজায় ১৬ বছর ধরে অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েল। মিশরের সঙ্গে গাজার সীমান্ত ক্রসিংটি সেখানকার বাসিন্দাদের পণ্য সরবরাহের একমাত্র পথ।

মঙ্গলবার ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র লে. কর্নেল রিচার্ড হেচট এক ব্রিফিংয়ে বলেন, আমি জানি রাফা ক্রসিং (গাজা-মিশর ক্রসিং) এখনো খোলা আছে। যদি কেউ বের হতে পারে, আমি তাদের বের হওয়ার পরামর্শ দেব।

ইসরায়েলি বাহিনীর মুখপাত্র আরও দাবি করেন, গাজার সঙ্গে নিরাপত্তা দেয়াল এখন নিরাপদ করে ফেলা হয়েছে। এই দেয়ালের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার দাবি করে সেনা মুখপাত্র বলেন, গত দিনে কোনো অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। তিনি জানান, দেয়ালের যেসব অংশ ধ্বংস করা হয়েছে সেই অংশগুলোতে মাইন বসিয়ে নিরাপদ করেছেন প্রকৌশলীরা।

গত শনিবার ভোরে অন্তত ২২টি স্থানে সীমান্ত দেয়াল ধ্বংস করে ইসরায়েলে প্রবেশ করে হামাস সদস্যরা। এরপর গত কয়েক দিন ধরে সেসব স্থান দিয়ে হামলা অব্যাহত রাখা হয়। জবাবে গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করেছে ইসরায়েল।

ফিলিস্তিনিদের মিশরে পালানোর পরামর্শ দেয়ার কিছুক্ষণ পর নিজেদের ইচ্ছা বদল করে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষা বাহিনী জানিয়ে দেয়, আসলে রাফাহ (গাজা-মিশর) সীমান্তটি বন্ধ হয়ে গেছে।

তবে সীমান্ত ক্রসিংটির অবস্থা সম্পর্কে মিশরের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights