আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ভারতে দূতাবাস বন্ধ করলো আফগানিস্তান

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ১ অক্টোবর ২০২৩ @ ০১:১৯ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১ অক্টোবর ২০২৩@০১:১৯ অপরাহ্ণ
ভারতে দূতাবাস বন্ধ করলো আফগানিস্তান

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

ভারতের আফগানিস্তান দূতাবাস এক ঘোষণায় রবিবার থেকে কার্যক্রম বন্ধের কথা জানিয়েছে। ভারত সরকারের সমর্থনের অভাবের কথা উল্লেখ করে বিবৃতিতে আফগান নাগরিকদের স্বার্থ রক্ষায় অপারগতা প্রকাশ করা হয়েছে। এছাড়া কর্মী ও সরঞ্জামের অভাবের কথাও বলা হয়েছে।

আফগান দূতাবাস বলেছে, সতর্ক চিন্তাভাবনার পর এই কঠিন সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিবেচনায় রাখা হয়েছে, আফগানিস্তান ও ভারতের মধ্যকার দীর্ঘদিনের সম্পর্ক এবং বন্ধুত্ব।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, গভীর দুঃখ, অনুশোচনা এবং হতাশার সঙ্গে দিল্লিতে আফগানিস্তানের দূতাবাসের কার্যক্রম বন্ধ করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।

রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজায়ের নেতৃত্বে পরিচালিত হয়েছে দিল্লির আফগান দূতাবাস। তাকে নিয়োগ দেয় আফগানিস্তানের আশরাফ ঘানির সরকার। ২০২১ সালের আগস্টে তালেবান বাহিনী আফগানিস্তান দখলের পরও তিনি দায়িত্ব অব্যাহত রাখেন।

ভারত এখনো আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। আফগানিস্তানে তারা একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের আহ্বান জানাচ্ছে। এছাড়া কোনো দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাতে আফগান ভূখণ্ডের ব্যবহার বন্ধ করতে বলছে ভারত।

উল্লেখ্য, গত মার্চ-এপ্রিলে দিল্লির আফগান দূতাবাসে ক্ষমতার দ্বন্দ্ব দেখা যায়। দায়িত্বরত রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজায় এর পরিবর্তে তালেবান নতুন রাষ্ট্রদূত নিয়োগ দেয় বলে শোনা যেতে থাকে। ২০২০ সাল থেকে দিল্লিতে আফগান দূতাবাসের বাণিজ্য পরামর্শক কাদির শাহ এপ্রিলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়ে দাবি করেন, তালেবান তাকে নতুন চার্জ দ্য অ্যাফেয়ার্স হিসেবে নিয়োগ দিয়েছে।

তবে দূতাবাসের এক বিবৃতিতে দাবি করা হয়, এর নেতৃত্বে কোনো পরিবর্তন আসেনি।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights