আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কিশোরগঞ্জ পৌরশহরে প্রয়োজনের তুলনায় নেই পাবলিক টয়লেট, বিপাকে নারীরা

কিশোরগঞ্জ পৌরশহরে প্রয়োজনের তুলনায় নেই পাবলিক টয়লেট, বিপাকে নারীরা
ছবি- বিডিহেডলাইন্স

জাবির জাহিদ,
কিশোরগঞ্জ প্রতিনিধি ||

কিশোরগঞ্জ পৌরশহরে প্রয়োজনের তুলনায় নেই পাবলিক টয়লেট।তাই কিশোরগঞ্জের হাওর অঞ্চলসহ বিভিন্ন উপজেলা থেকে আসা মানুষজন প্রাকৃতিক কাজ সাড়তে বেগ পেতে হয়। এ ক্ষেত্রে পুরুষরা যেনতেনভাবে প্রাকৃতিক কাজ সাড়লেও কিন্তু নারীরা পড়েন বিপাকে।

প্রতিদিন বিভিন্ন জেলা-উপজেলা থেকে নানা কাজে কিশোরগঞ্জ শহরে আসে। আকস্মিক প্রাকৃতিক কাজের বেগ হলে মানুষজনের অসুবিধায় পড়তে হয়। অনেক মার্কেটে টয়লেট থাকলেও শুধু মার্কেটের লোকজনের জন্য বরাদ্দ থাকায় বাইরের লোকজন তাতে বাধার সম্মুখীন হতে হয়। পুরুষের প্রস্রাবের বেগ হলে যেখানে ড্রেন কিংবা পরিত্যক্ত জায়গা পায় তাতেই প্রাকৃতিক কাজ শেষ করে নিস্তার পায়। অনেকে আবার কোনো মসজিদের নির্ধারিত টয়লেটে প্রাকৃতিক কাজ সাড়েন। তাতেও বিপত্তি! নামাজের ওয়াক্তে শুধু তালা খোলা হয় এ টয়লেটগুলোর।

কিশোরগঞ্জ পৌরসভায় মহিলাদের জন্য নেই আলাদা কোনো টয়লেট। তারা খুবই অসুবিধায় পড়েন। ব্যস্ততম শহরের একরামপুর, পুরানথানা, গৌরাঙ্গবাজার, আখড়াবাজার, রথখলা, নগুয়া, আখড়াবাজারে টয়লেট নেই। শহরের পুরানথানার কাঁচাবাজারে, কাচারিবাজারে ও গাইটাল বাসস্টান্ডে নামকাওয়াস্তে পাবলিক টয়লেট থাকলেও তা নোংরা ও দুর্গন্ধময়। সেগুলোর একটিও পরিবেশ সম্মত নেই। সেখানে কেউ প্রবেশ করলে নাকে মুখে রুমাল দিয়ে গন্ধ ঠেকানে দায় হয়ে পড়ে। শহরের তিনটি সিনেমা হলগুলোতে আগে মানুষজন প্রাকৃতিক কাজ সাড়তে পারতো এখন সেগুলো একেবারে তালাবদ্ধ থাকায় সে পথও রুদ্ধ হয়েছে।

পাবলিক টয়লেট নিয়ে ভ্রুক্ষেপ নেই সরকারের সংশ্লিষ্ট বিভাগের। তারা শুধু বাসা-বাড়িতে স্বাস্থ্যসম্মত পায়খানার ব্যবহারের জন্য প্রচার-প্রচারণা করে। এ শহর শতভাগ স্যানিটেশন সমৃদ্ধ এ নিয়ে তাদের হাঁকডাক। আর প্রতিদিন শহরে দ্বারপ্রান্তে আসা মানুষজনের জন্য তাদের চিন্তা নেই। এ কথা বলেছেন অনেক ভুক্তভোগী। এছাড়াও পৌর শহরে রাস্তার আশেপাশে অনেক স্থানে ময়লা আবর্জনাময় এলাকায় পশ্রাব করায় দুর্গন্ধে মানুষ চলাচল করতে সমস্যা হচ্ছে।

কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ বলেন, পৌরসভার অধীনে গাইটাল বাসস্টান্ডে,পৌরপার্কে ও বত্রিশ এলাকায় পাবলিক টয়লেট আছে। গাইটালে ও পৌরপার্কে নারী-পুরুষ উভয়ের জন্য টয়লেট আছে। নারীদের জন্য আলাদা টয়লেট নির্মাণের ক্ষেত্রে পর্যাপ্ত জায়গা পাওয়া যাচ্ছে না। জায়গা পেলে পর্যাপ্ত পাবলিক টয়লেট নির্মাণের পরিকল্পনা আছে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights