আজ ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

করোনা কেড়ে নিয়েছে প্রান ভোমরকে!

  • In ধর্ম
  • পোস্ট টাইমঃ ১৫ সেপ্টেম্বর ২০২৩ @ ১০:১৫ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৫ সেপ্টেম্বর ২০২৩@১০:১০ অপরাহ্ণ
করোনা কেড়ে নিয়েছে প্রান ভোমরকে!

কাজী ইমরান
নড়াইল প্রতিনিধি।।

প্রকাশ্য দানের চেয়ে গোপন দান আল্লাহ বেশি পছন্দ করেন। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘তোমরা যদি প্রকাশ্যে দান কর তবে তা ভালো। আর যদি গোপনে দান কর তাহলে আরও ভালো, (সূরা আল-বাকারা, আয়াত-২৭১)। গোপন দানের মর্যাদা বর্ণনা করতে গিয়ে রাসূল (সা.) বলেন, ‘কিয়ামতের দিন যখন আরশের ছায়া ছাড়া কোনো ছায়া থাকবে না তখন আল্লাহতায়ালা সাত শ্রেণির মানুষকে তাঁর আরশের নিচে আশ্রয় দেবেন। তাদের মধ্যে একজন হল ওই ব্যক্তি যে এমন গোপনে দান করত, ডান হাত দান করত বাম হাত টেরও পেত না (বুখারি)। অন্য হাদিসে রাসূল (সা.) বলেছেন, গোপন দান বড়ই বরকতময়। গোপন দানে আল্লাহর অভিমান কমে যায় (তাবরানি)। তাই আসুন! আমরা লোক দেখানো দান না করে প্রভুকে সন্তুষ্ট করার দান করি।

একান্ত এক সাক্ষাৎকারে, নড়াইলের বিশিষ্ট ব্যক্তিত্ব শাহ এস এম আতিয়ুর রহমান ও সংসদ সদস্য (সংরক্ষিত নারী আসন) ফরিদা রহমান দম্পতির জ্যেষ্ঠপুত্র এস এম আসিফুর রহমান বাপ্পি বলেন, করোনা মহামারির পুরো সময়টাতে মায়ের পাশে থেকে মাকে সেবা করেছেন। তারপরেও প্রাণঘাতী করোনা তার প্রাণ ভোমর মাকে কেড়ে নিয়েছে। কেড়ে নিয়েছে তার ছোট মামা বীর মুক্তিযোদ্ধা নাইমুল হক চৌধুরীকে। তিনি বলেন সেই দুঃসহ সময়ে মনে পড়তো মহান আল্লাহ তায়ালাকে। খুব কাছে থেকে দেখেছি তাদের মৃত্যু যন্ত্রণা। সে সময়ে মনে হয়েছে অর্থ সম্পদ সবই যেন পৃথিবীতে অর্থহীন। প্রিয়জনকে হারানোর বেদনা কত করুন হয় তিনি তা স্বচক্ষে দেখেছেন। করোনা মহামারীর সঙ্গে লড়াই করেছেন তিনি নিজেই। মহামারীর দুঃসময়ে যখন মানুষ ঘরবন্দী, প্রিয়জনকেও এড়িয়ে চলেছেন। সেই সময়ে অনন্য মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি ।

করোনা মহামারীতে মাকে নিয়ে হসপিটালে থেকে প্রচার বিমুখতার বাইরে থেকে মানবিক আর মানবতার কাজ করেছেন এই নেতা। মানবিক দুর্যোগে মানুষের সেবাই করাই ছিল তার একমাত্র লক্ষ্য। নিয়মিতভাবেই তিনি নিজে বিভিন্ন মাধ্যমে টাকা পাঠিয়েছেন হত দরিদ্র মানুষকে। পাঠিয়েছেন খাবার, চিকিৎসা সামগ্রী। নিয়মিত বিভিন্ন পরিবারের খোঁজখবর ও তাদের সঙ্গে যোগাযোগ রেখেছেন ফোনে। মানবতার ফেরিওয়ালা হিসেবে নড়াইল – ২ আসনের প্রতিটি ইউনিয়ন ওয়ার্ড মহল্লায় সাহায্য পাঠিয়েছেন। স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া অনেক শিক্ষার্থীর ফোনে নিয়মিত টাকা পাঠিয়েছেন। পাঠিয়েছেন অনেক দলীয় নেতাকর্মীকে। কোন কিছু চাওয়া-পাওয়া কে গুরুত্ব দেননি। করোনা মহামারীতে প্রচার বিমুখ থেকে নীরবে নিভৃতে কাজ করেছেন মানবতার এই ফেরিওয়ালা।
পারিবারিক শিক্ষা আর নিজ অর্থায়নে তিনি এই কাজগুলো করেছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারের সাফল্যের কারিগর একমাত্র শেখ হাসিনা। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ফলো করে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে, বাড়িতে বাড়িতে সাহায্য-সহযোগিতা করেছেন। সুপেয় খাবার পানি থেকে শুরু করে খাদ্য সামগ্রী, চিকিৎসা সামগ্রী, বস্ত্র ইত্যাদি বিতরণ করেছেন তিনি। জুগিয়েছেন তার নেতা কর্মীদের সাহস আর শক্তি।

সুখে-দুঃখে মানুষের পাশে দাঁড়ানো, অন্যের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়াকে সবচেয়ে বড় ইবাদত বলে উল্লেখ করেছে ইসলাম। অন্যের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার মর্যাদা সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যারা নিজের সম্পদ দিনে বা রাতে প্রকাশ্যে অথবা গোপনে আল্লাহর পথে খরচ করে তাদের পুরস্কার প্রতিপালকের কাছে আছে। তাদের কোনো ভয় নেই। তাদের কোনো চিন্তাও নেই,’(সূরা আল-বাকারা, আয়াত-২৭৪)।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে মনোনয়ন প্রত্যাশী এস এম আসিফুর রহমান বাপ্পী আরও বলেন, করোনাকালে মানবিকতার চরম বিপর্যয় হয়েছিল। সে সময় তিনি ছিলেন দলীয় নেতাকর্মীর পাশে। সাধারণ খেটে খাওয়া, কর্মহীন মানুষের পাশে। নড়াইলের উন্নয়নে তিনি সকল সময় প্রচার বিমুখ থেকে নীরবে নিভৃতে বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। তিনি কাজ করে যাবেন মাননীয় প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে। তার মতো প্রচার বিমুখ এমন নেতা জাতির ক্রান্তি লগ্নে খুবই প্রয়োজন বলে মনে করেন তিনি।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights