আজ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বিচারপতির মন্তব্য রাজাকারের জন্য দেশ নয়, দেশ মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য

  • In জাতীয়
  • পোস্ট টাইমঃ ১৫ আগস্ট ২০২৩ @ ০৭:১৯ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৫ আগস্ট ২০২৩@০৭:১৯ অপরাহ্ণ
বিচারপতির মন্তব্য  রাজাকারের জন্য দেশ নয়, দেশ মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য

।।নিজস্ব প্রতিবেদক।।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আবু আহমেদ জমাদার বলেছেন, রাজাকারের জন্য দেশ নয়, দেশ মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য। তিনি বলেন, আল্লামা নামধারী আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত একজন মানুষ মারা গেছে। তাকে পাহারা দেওয়ার জন্য হাজার হাজার পুলিশ সারা রাত জাগছে। সে কী এতই জ্ঞানী ছিল বাংলাদেশে!

জাতীয় শোক দিবসের আলোচনা সভায় দেয়া বক্তব্যে মঙ্গলবার (১৫ আগস্ট) এসব কথা বলেন তিনি। সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই আলোচনা সভায় জামায়াতে ইসলামীকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে বিচারপতি বলেন, গতকাল রাতে আমার দুই ছেলে (পুলিশ কর্মকর্তা) বললো- সাঈদী মারা গেছে। এজন্য দাঙ্গা-হাঙ্গামা হতে পারে। পরে রাতেই ঢাকার বাইরে থেকে পুলিশ এনে মোতায়েন করা হয়। কেন! এই শঙ্কা কেন আসবে এই দেশে!

বিচারপতি বলেন, দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছি, সেখানে কেন ৫২ বছর পর শঙ্কা আসবে! তারা কী তাহলে পাকিস্তানি হানাদার বাহিনীর চাইতেও বেশি ক্ষমতাধর? আমার তো মনে হয় তাই। আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত একজন মানুষ মারা গেছে, যার শিক্ষাগত যোগ্যতা কী আমি জানি না। আল্লামা নামধারী। সে কি এতই জ্ঞানী ছিল বাংলাদেশে! তাকে পাহারা দেওয়ার জন্য হাজার হাজার পুলিশ সারা রাত জাগছে। ভোরবেলা পিরোজপুরে নিয়ে গেছে।

তিনি বলেন, আপিল বিভাগের রায়ে জামায়াতে ইসলামীকে সন্ত্রাসী ও অপরাধী সংগঠন বলা হয়েছে। আজকের শোক দিবসে প্রধান বিচারপতির কাছে দাবি পেশ করে বলতে চাই- তাদের বিচারের জন্য আইনের সংশোধনী দরকার। কী সাজা হবে, সেটা কেন হচ্ছে না, সংশ্লিষ্ট মহলে আপনি জানুন। আমরা বিচার করতে চাই। কী হবে বিচার করলে? হত্যা করবে? হত্যার বিষয়টি জেনেই যুদ্ধে গিয়েছিলাম।

বিচারপতি আবু আহমেদ জমাদার বলেন, তদন্ত রিপোর্ট দাখিল করা আছে। সাক্ষী সাবুদ এখনো আছে, বিচার কেন করা হবে না? রাজাকারের জন্য দেশ নয়, এটা মুক্তিযোদ্ধাদের বসবাসের জন্য। আমার আছে আর কয়েক মাস। আমাকে যদি বলা হয়, এই বিচার করলে গুলি করা হবে তবুও আমি বলব বিচার করব।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহীম, বিচারপতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. রেজাউল হাসান, বিচারপতি জে বি এম হাসান, বিচারপতি মো. আশরাফুল কামাল, বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী প্রমূখ।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights