আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

হাওয়াইয়ে দাবানলে মৃত্যু বেড়ে ৬৭

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ১২ আগস্ট ২০২৩ @ ১১:৩৯ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১২ আগস্ট ২০২৩@১১:৩৯ পূর্বাহ্ণ
হাওয়াইয়ে দাবানলে মৃত্যু বেড়ে ৬৭

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে পৌঁছেছে। এর মাধ্যমে এটি অঙ্গরাজ্যটির ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী প্রাকৃতিক ‍দুর্যোগে পরিণত হয়েছে। এছাড়া এখনো নিখোঁজ রয়েছে শত শত মানুষ। সেকারণে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

এর আগে লাহাইনা শহরের বাসিন্দাদের ঘরে মজুদ সামগ্রি নিতে কিছু সময়ের জন্য নিজ বাড়িতে ফিরতে দেয়া হয়। কর্তৃপক্ষ তাদের আগেই সতর্ক করে দেয়, এমন ধ্বংসযজ্ঞের দেখা তারা পেতে পারেন যা হয়তো তারা আগে কখনোই দেখেননি। গত সপ্তাহে আগুন ছড়িয়ে পড়ার পর প্রথমবারের মতো শুক্রবার লাহাইনার বাসিন্দাদের জন্য শহর খুলে দেয়। তবে যারা এক কাপড়ে ঘর ছেড়েছিলেন তাদের লাহাইনার আবাসিকতা প্রমাণ করা কঠিন হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

লাহাইনা ছাড়াও পশ্চিম মাউই এলাকা এখনো বিদ্যুৎ ও পানি সরবরাহ হীন। দাবানলে আক্রান্তদের খোঁজে এখনো সেখানে তল্লাশি চালাচ্ছেন কর্মীরা। কোস্ট গার্ড জানিয়েছে, শহরের উপকূলীয় এলাকার জলাধার থেকে এখন পর্যন্ত তারা ১৭ জনকে জীবীত উদ্ধার করেছেন। তাদের সবাই সুস্থ রয়েছেন।

গত মঙ্গলবার ওই দাবানল শুরুর পর দ্রুত ছড়িয়ে পড়ে। হারিকেন ডোরার ফলে সৃষ্ট বাতাসে আরও জোর পায় এই দাবানল। গভর্নর জোস গ্রিন বলেছেন, এই দাবানলে মাউইয়ে ক্ষতি হয়েছে তা পুনর্গঠন ও সংস্কারে বহু বছর লাগবে আর খরচ হবে হাজার হাজার কোটি ডলার।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights