আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার পরিবারে জন্ম নিলো নতুন প্রজন্ম

  • In সারাবাংলা
  • পোস্ট টাইমঃ ৩১ জুলাই ২০২৩ @ ০১:৩৩ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৩১ জুলাই ২০২৩@০১:৩৩ অপরাহ্ণ
বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রার পরিবারে জন্ম নিলো নতুন প্রজন্ম

।।নিজস্ব প্রতিবেদক।।

গাজীপুর জেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক আফ্রিকান সাফারিতে গত শনিবার একটি জেব্রার বাচ্চা জন্ম হয়। ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা শারমিন আক্তারের বরাত দিয়ে বন্য প্রাণি পরিদর্শক নিগার সুলতানা জানান, জন্ম লাভের পর মা জেব্রা ও বাচ্চা সুস্থ রয়েছে এবং দলের সাথে ঘুরে বেড়াচ্ছে। পার্কে নতুন এ জেব্রার বাচ্চাসহ এক বছরে এ পর্যন্ত ৯টি বাচ্চা জন্ম নেয়। এ শাবক নিয়ে বর্তমানে জেব্রার পরিবারের সদস্য সংখ্যা হলো ২৭ ।

জেব্রা হলো অশ্ব (equidae) পরিবারের আফ্রিকান অযুগ্ম-খুর-যুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী যারা তাদের স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্যে পরিচিত। জেব্রার সাদা কালো ডোরা দেখতে একই রকম মনে হলেও কোনটির সাথে কোনো টির ডোরার মিল নেই। এরা ছোট থেকে শুরু করে বড় পাল তৈরি করে ঘুরে বেড়ায়। তারা সামাজিক প্রাণি, যারা “হারেম” নামে পরিচিত গ্রুপে বাস করে যা সাধারণত একটি পুরুষ এবং একাধিক মাদী জেব্রা নিয়ে গঠিত। সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম জানান, জেব্রা তৃণভোজী এবং প্রাথমিকভাবে ঘাস খায়, তবে গাছ ও গুল্ম থেকে পাতা, বাকল এবং ডালপালাও খেতে পারে।

জেব্রা সাধারণত ঃ ২-৩ মি (৮ ফুট) লম্বা হয়, ঘাড় পর্যন্ত উচ্চতা ১.২৫-১.৫ মি (৪-৫ ফুট), এবং এদের ওজন ৩০০ কেজি (৯০০ পাউন্ড) হতে পারে। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর-সদৃশ খাড়া চুল থাকে। ঘোড়া বা গাধার মত জেব্রাকে পোষ মানানো যায় না। জেব্রা আনুমানিক বন্য পরিবেশে ২০ বছর আবদ্ধ পরিবেশে (captive) ৪০ বছর বাঁচে। মাদী জেব্রা ২-৩ বছরে এবং পুরুষ জেব্রা ৫-৬ বছরে পূর্ণাঙ্গ প্রাপ্ত হয়। জেব্রা সাধারণত একটি করে বাচ্চা জন্ম দেয়। সেক্টর শাবক জন্ম লাভের কিছু সময় পরই উঠে দাঁড়ায় এবং মায়ের দুধ পান করে জীবন ধারণ করে।

সূত্র-বাসস

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights