আজ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

দশ টাকায় বইয়ের আন্দোলন কুমিল্লার তিন্নির

  • In শিক্ষা
  • পোস্ট টাইমঃ ২৯ নভেম্বর ২০২৩ @ ১১:৫৩ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৯ নভেম্বর ২০২৩@১১:৫৩ পূর্বাহ্ণ
দশ টাকায় বইয়ের আন্দোলন কুমিল্লার তিন্নির
ছবি- বিডিহেডলাইন্স

মোহাম্মদ শরীফ
কুমিল্লা প্রতিনিধি।।

দশ টাকায় দিচ্ছেন বই ৷ শিক্ষার্থীরা এমন অফারে লুফে নিচ্ছে রবীন্দ্রনাথ, কাজী নজরুল, শরৎচন্দ্রসহ বিখ্যাত লেখকদের ইতিহাস, উপন্যাস গল্প ও নানা রকম বই। পছন্দের বই নিতে সারিবদ্ধ কাতারে যেন অধীর আগ্রহে তারা। বই বিমুখ তরুণ-তরুণীদের এমনই উৎফুল্ল করে ভালোবাসায় টেনেছে কুমিল্লার এক শিক্ষার্থীর উদ্যোগ। তার এই উদ্যোগের প্রশংসা করছেন সবাই৷

কুমিল্লা সরকারি মহিলা কলেজের দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী উম্মে সালমা তিন্নি। নিজের জমানো টাকা থেকে বই কিনে তরুণদের মাঝে দশ টাকা মূল্যে দিয়ে বইয়ের প্রতি ভালবাসা বৃদ্ধির আন্দোলন তার। ২০২১ সাল থেকে যাত্রা করা তার এই উদ্যোগ ছড়িয়ে পড়েছে জেলা জুড়ে। নানা স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এখন পর্যন্ত ৫ হাজারের অধিক বই বিতরণ হয়েছে তার। কখনো একা, কখনো বা সহপাঠীদের নিয়ে ছুটে যাচ্ছেন দশ টাকার বইয়ের আন্দোলনে। এর জন্য গড়ে তুলেছেন স্বাধিন চিরকুট নামে একটি সংগঠন। সদস্যদের নিয়ে বই বিতরণ, আবৃত্তি প্রশিক্ষণ কর্মসূচি করেন তিন্নি। এমন উদ্যোগকে প্রথমে সহপাঠী ও প্রতিবেশীরা পাগলামী বলে অভিহিত করলেও, এখন তারাই সহায়তা করছেন এই কার্যক্রমে। তিন্নির ইচ্ছা তার আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে দেয়া। ওয়েব সাইট করে দেশের যেকোনো প্রান্তে পৌছে দেওয়া। ঘরে বসেই দশ টাকায় পছন্দের বই পেয়ে যান বই প্রেমিরা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী মানসুরা তাবাচ্ছুম বলেন, ‘অনেক সময় আমরা পছন্দের বই হাতের নাগালে পাই না। আবার পেলেও অর্থ সংকটে কিনতে পারি না। দশ টাকায় বই যে উদ্যোগটা নেওয়া হয়েছে, সেটা নিঃসন্দেহে প্রশংসনীয়’।

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ শিক্ষার্থী আহসান হাবিব বলেন, ‘শিক্ষার্থীরা বই অনেকটাই বই বিমুখ হয়ে যাচ্ছে। এমন উদ্যোগে বইয়ে ৷ পাঠক বাড়বে। তরুণদের বইয়ের প্রতি ভালোবাসা বাড়বে’৷

স্বাধিন চিরকুট এর উদ্যোক্তা উম্মে সালমা তিন্নি জানান, ‘ছোট বেলা থেকে আমার বইয়ের প্রতি আগ্রহ ছিলো। যেখানে সুযোগ পেতাম বই পড়তাম, কিনতাম। লক্ষ্য করলাম, অনেকেই টাকার অভাব বা বেশি মূল্যের জন্য বই কিনতে পারেন না। এটা আমাকে ভাবিয়ে তুলছে’।

দশ টাকায় বইয়ের আন্দোলন শুরু গল্পটা বলতে গিয়ে তিনি জানান, ‘আমার ব্যক্তিগত অনেক বই আর জমানো কিছু টাকা দিয়ে বই কিনে প্রথমে শুরু করি। এরপর দশ টাকায় বই বিক্রি করে যে টাকা পাই, নিজের টাকা ও প্রকাশনী থেকে পন্সর নিয়ে কার্যক্রম চলছে’।

বই নিয়ে তার স্বপ্নের কথা জানাতে বলেন, ‘সারা দেশে এই আন্দোলনটা ছড়িয়ে দিতে চাই। ওয়েব সাইট করেছি, যেন দেশের যে কোনো প্রান্তে বই পৌছে দিতে পারি। কখনো সীমাবদ্ধতায় আঁটকে যাই ৷ তবু নিজেকে শক্ত রাখি, যেন এগিয়ে যেতে পারি’।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights