আজ ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা শুরু হচ্ছে

  • In ধর্ম
  • পোস্ট টাইমঃ ১৮ নভেম্বর ২০২৩ @ ১১:০১ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৮ নভেম্বর ২০২৩@১১:০১ পূর্বাহ্ণ
মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা শুরু হচ্ছে

তাছিন জামান
মাগুরা প্রতিনিধি।।

ষষ্ঠী পূজার মধ্যে দিয়ে আজ শনিবার (১৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা।

আসছে বুধবার (২২ নভেম্বর) দশমী পূজার মধ্যে দিয়ে শেষ হবে এটি। তবে এ উপলক্ষে মেলা চলবে মাসব্যাপী।

প্রতি বছরের ন্যায় মাগুরা জেলায় এবারও অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে অনুষ্ঠিত হতে যাচ্ছে মাগুরার ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী কাত্যায়নী পূজা। ধর্ম বর্ণ নির্বিশেষে ভারতসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভক্তের সমাগমে অনুষ্ঠিত হয়।

মাগুরা জেলা সাম্প্রদায়িক সম্প্রতির মেলবন্ধন এ ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা।

এদিকে শান্তিপুর্ণভাবে এ পূজা সম্পন্ন করার জন্য প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।

সারা দেশে হিন্দু ধর্ম অনুসারীদের কাছে দুর্গা পূজা সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হলেও মাগুরায় এর ব্যতিক্রম। ধর্মীয় আনুষ্ঠানিকতার মাঝে দুর্গা পূজা অনুষ্ঠিত হলেও মাগুরায় হিন্দু সম্প্রদায়ের কাছে কাত্যায়নী পূজা মূল উৎসব।

বিগত বছরের ন্যায় এ বছরও সর্বমোট ১০৪ টি মন্দিরে অনুষ্ঠিত হচ্ছে এই ঐতিহ্যবাহী শ্রীশ্রী কাত্যায়নী পূজা।মাগুরাতে শারদীয় দুর্গাপূজা শেষের ঠিক একমাস পরেই শুরু হয় এই মহা উৎসব শ্রী শ্রী কাত্যায়নী পূজার।উক্ত পূজা কে কেন্দ্র করে মাগুরাতে একটি উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। বিগততে স্বল্পপরিসরে এই পূজা অনুষ্ঠিত হলেও পরবর্তীতে এবার পূর্বের ন্যায় ব্যাপক জাঁকজমকপূর্ণ ভাবে পূজা সম্পন্ন করতে ও আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে উক্ত ধর্মীয় অনুষ্ঠানটি সম্পন্ন করার লক্ষ্যে মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয় ও বুধবার পুলিশ সুপারের কার্যালয়ে এক মতবিনিময় সভা শেষে এসব কথা জানানো হয়। জেলা পূজা উদযাপন পরিষদ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বিভিন্ন মন্দিরের নেতৃবৃন্দের সাথে জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights