আজ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বুড়িমারী স্থলবন্দর দিয়ে আলু আমদানি

  • In জাতীয়
  • পোস্ট টাইমঃ ১৭ নভেম্বর ২০২৩ @ ০৪:৫৪ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৭ নভেম্বর ২০২৩@০৪:৫৪ অপরাহ্ণ
বুড়িমারী স্থলবন্দর দিয়ে আলু আমদানি

মিঠু মুরাদ
স্টাফ রিপোর্টার।।

দেশের বাজারে দাম নিয়ন্ত্রণে আলু আমদানির উদ্যোগ নেওয়ার পর লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রথমবারের মতো আলু আমদানি করা হয়েছে। প্রায় এক বছর ধরে পাথর আমদানিতে ভাটা চলছে। তাই পাথরের বদলে আলু আমদানি করে বিকল্প বৈদেশিক বাণিজ্য হতে পারে বলে আশাবাদী ব্যবসায়িক মহল।

বুধবার প্রথম একটি ট্রাকে করে পরীক্ষামূলকভাবে বাংলাদেশে এবং বৃহস্পতিবার (১৬ নভেম্বর) আরও তিনটি ট্রাক আলু আসে বুড়িমারী স্থলবন্দর কতৃপক্ষ তথ্যটি নিশ্চিত করেছে।

আমদানিকারকরা জানায়, ‘দেশের বাজারে আলুর দাম উর্ধ্বগতি, তাই সরকার আলু আমদানির অনুমতি দেওয়ায় আমরা ভারত থেকে আলু আমদানি শুরু করা হয়েছে। ভারতের চ্যাংরাবান্ধায় থেকে এগুলো আমদানি করা হচ্ছে। আমদানি করা আলু বাজারে এলে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম কমবে বলে জানান তারা।

আলু আমদানি নিয়ে বুড়িমারী কোম্পানি কমান্ডার সুবেদার হাফিজুল ইসলাম বলেন, ‘বুড়িমারী সীমান্ত দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। এতে বৈদেশিক বাণিজ্যের উন্নতি হবে বলেই আমরা আশাবাদী।’

বাাংলাদেশ স্থলবন্দর শ্রমিকলীগ বুড়িমারী ইউনিয়ান শাখার সভাপতি, সাজ্জাদ হোসেন বলেন, আলুর আমদানির বিষয়টি আমি জনেছি, ব্যবসা মন্দা হওয়ায় একদিকে যেমন পাথর নামানো-ওঠানো সহ বিভিন্ন কাজের শ্রমিকরা কাজ হারিয়েছেন, বিকল্প ব্যবসা চালু হলে তাঁরা কাজ পাবেন। আলু আমদানি চালু হাওয়ায় আমারদের শ্রমিদের কর্মসংস্থান বৃদ্ধি পাবে বলে আমরা আসাবাদী।

বুড়িমারী স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি, সায়েদুজ্জামান সায়েদ বলেন, ‘বুড়িমারী স্থলবন্দর দিয়ে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। স্থানীয় বাজারে আমদানি করা আলু উঠলে দাম কিছুটা কমবে।’

বুড়িমারী স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার আব্দুল আলিম বিষয়টি নিশ্চিত করে বলেন, গত বুধবার প্রথম একটি ট্রাক এবং গতকাল বৃহস্পতিবার আরও তিনটি আলুর ট্রাক বাংলাদেশে আসে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights