আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কর ফাঁকির মামলায় খালাস ফিলিপাইনের নোবেল জয়ী

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ১২ সেপ্টেম্বর ২০২৩ @ ১১:৫৮ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১২ সেপ্টেম্বর ২০২৩@১১:৫৮ পূর্বাহ্ণ
কর ফাঁকির মামলায় খালাস ফিলিপাইনের নোবেল জয়ী

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

ফিলিপাইনে দায়ের হওয়া কর ফাঁকির পাঁচটি মামলার শেষটিতেও খালাস পেয়েছেন নোবেল জয়ী সাংবাদিক মারিয়া রেসা। ম্যানিলার আদালতের এই রায়কে স্বাধীন সংবাদমাধ্যমের বিজয় বলে মনে করা হচ্ছে। আদালতের বাইরে সমবেতদের উদ্দেশে এই সাংবাদিক বলেন, ‘আপনাকে বিশ্বাস রাখতে হবে’।

সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের মেয়াদের সময়ে সাংবাদিক মারিয়া রেসার বিরুদ্ধে কর ফাঁকির পাঁচটি মামলা দায়ের করা হয়। দুতার্তের রক্তাক্ত মাদক বিরোধী যুদ্ধের সমালোচনা করে প্রতিবেদন প্রকাশ করেছিল রেসার ওয়েবসাইট র‌্যাপলার।

ফিলিপাইনে প্রবল কর্তৃত্বপরায়ণতার মাঝে নিজের প্রতিবেদনের জন্য ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার জেতেন মারিয়া রেসা। তার সঙ্গে এই সম্মান পেয়েছিলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাটোভ।

২০২২ সালের জুনে পদত্যাগ করেন দুতার্তে। মাদক বিরোধী যুদ্ধে মানবতা বিরোধী অপরাধের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

রেসার মুক্তির পর র‌্যাপলারের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এটা কেবল র‌্যাপলারের জয় নয়, বরং তাদের সবার যারা এই বিশ্বাস রেখেছে যে, একটি সত্যিকার মুক্ত এবং দায়িত্বশীল সংবাদমাধ্যম জনগোষ্ঠীকে ক্ষমতায়িত করে এবং গণতন্ত্রকে শক্তিশালী করে।’

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights