আজ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শীর্ষ জেনারেল বরখাস্ত, যুদ্ধ প্রস্তুতির আহ্বান কিমের

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ১০ আগস্ট ২০২৩ @ ১২:৪৪ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১০ আগস্ট ২০২৩@১২:৪৭ অপরাহ্ণ
শীর্ষ জেনারেল বরখাস্ত, যুদ্ধ প্রস্তুতির আহ্বান কিমের

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর শীর্ষ জেনারেলকে বরখাস্ত করেছেন দেশটির নেতা কিম জং উন। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, যুদ্ধের সম্ভাবনায় অস্ত্র উৎপাদন বাড়ানো, সামরিক মহড়া সম্প্রসারনের মতো প্রস্তুতিরও আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা।

কেসিএনএ জানিয়েছে, কেন্দ্রীয় সামরিক কমিশনের এক বৈঠকে কিম জং উন এসব মন্তব্য করেন। এই বৈঠকে উত্তর কোরিয়ার শত্রুদের নিবৃত্ত করতে পাল্টা পদক্ষেপের পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

সামরিক বাহিনীর শীর্ষ জেনারেলের জেনারেল রি ইয়ং জিলের স্থলে নতুন করে এই পদে আসছেন চিফ অব জেনারেল স্টাফ পাক সু ইল। তবে রি ইয়ং জিল প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব অব্যাহত রাখবেন কিনা সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, অস্ত্র উৎপাদন সক্ষমতা সম্প্রসারণের নতুন লক্ষ্য নির্ধারণ করেছেন কিম জং উন। তবে এরও বিস্তারিত কিছু জানানো হয়নি। গত সপ্তাহে উত্তর কোরিয়ার নেতা অস্ত্র কারখানা পরিদর্শন করেন। সেখানে তিনি ক্ষেপণাস্ত্র, গোলা এবং অন্য অস্ত্র তৈরি বাড়ানোর আহ্বান জানান। কেসিএনএ প্রকাশিত এক ছবিতে দেখা যায় কিম জং উন দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল এবং আশেপাশের দিকে নির্দেশ করে কিছু একটা বলছেন।

যুক্তরাষ্ট্র অভিযোগ তুলেছে ইউক্রেনে যুদ্ধ চালাতে রাশিয়াকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার কামানের গোলা, রকেট এবং ক্ষেপণাস্ত্র ইউক্রেনে ব্যবহার হচ্ছে বলে অভিযোগ করছে যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া কিংবা উত্তর কোরিয়া এসব অভিযোগ অস্বীকার করছে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights