আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

অন্তরালে থাকা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে দিল চীন

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ২৬ জুলাই ২০২৩ @ ১২:২৩ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৬ জুলাই ২০২৩@১২:২৩ অপরাহ্ণ
অন্তরালে থাকা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে দিল চীন

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

সাত মাস দায়িত্ব পালনের পর পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে কিন গ্যাংকে সরিয়ে দিয়েছে চীন। প্রায় এক মাস অন্তরালে থাকা কিন গ্যাংকে মঙ্গলবার কিন গ্যাংকে পদচ্যুত করার ঘোষণা দেওয়া হয়।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সই করা এক আদেশে পররাষ্ট্রমন্ত্রীকে সরিয়ে দেয়া হয়েছে। তবে এই সিদ্ধান্তের কারণ সম্পর্কে কোনো কিছু বলা হয়নি। এদিকে মঙ্গলবার আইনপ্রণেতাদের ভোটাভুটিতে নতুন পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন শীর্ষ কূটনীতিক ওয়াং ই।

গত ২৫ জুন রাশিয়ার পররাষ্ট্র উপমন্ত্রী আন্দ্রে রুদেঙ্কোর সঙ্গে সাক্ষাতের সময় কিন গ্যাংকে সবশেষ প্রকাশ্যে দেখা যায়। তার ভাগ্য নিয়ে গত কয়েক সপ্তাহ ধরে জল্পনা ছিল। অনেকে মনে করছিলেন, হয় তাকে পদচ্যুত করা হয়েছে, না হয় তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চলছে।

নতুন দায়িত্ব পাওয়া ওয়াং ই আগেও চীনের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। গত ডিসেম্বরে তাকে সরিয়ে কিন গ্যাংকে পররাষ্ট্রমন্ত্রী করা হয়। চীনা প্রেসিডেন্ট সিয়ের বিশ্বাসভাজন হিসেবেই দেখা হতো কিনকে। এই সম্পর্কের জেরেই চীনের কূটনীতিতে তার দ্রুত উত্থান হয়েছিল বলে মনে করেন বিশ্লেষকদের অনেকে।

গত কয়েক মাসে কিন গ্যাংয়ের অনেক দায়িত্ব ওয়াং ইর হাতে চলে যায়। চীনের এই কূটনীতিক দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পররাষ্ট্রনীতি–বিষয়ক প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। সরকারি পদমর্যাদার দিক দিয়েও তিনি কিন গ্যাংয়ের ওপরে ছিলেন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights