আজ ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

স্ত্রীর বয়স ১৮-এর বেশি হলে বৈবাহিক ধর্ষণ ‘অপরাধ নয়’!

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ৯ ডিসেম্বর ২০২৩ @ ১১:০৫ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৯ ডিসেম্বর ২০২৩@১১:০৫ পূর্বাহ্ণ
স্ত্রীর বয়স ১৮-এর বেশি হলে বৈবাহিক ধর্ষণ ‘অপরাধ নয়’!

।।বিডিহেডলাইন্স ডেস্ক।।

মামলার রায় ঘোষণার সময় বিচারপতি মিশ্রের বেঞ্চের পর্যবেক্ষণ, দেশে এখনও বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে গণ্য করা হয়নি। বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে বিবেচনা করার জন্য সুপ্রিম কোর্টে যে আবেদনগুলি করা হয়েছে, তা এখনও বিচারাধীন।

স্ত্রীর বয়স ১৮ বছরের বেশি হলে বৈবাহিক ধর্ষণ ‘অপরাধ নয়’। বৈবাহিক ধর্ষণ সংক্রান্ত এক মামলায় এমনই রায় দিয়ে অভিযুক্ত স্বামীকে বেকসুর খালাস করল এলাহাবাদ হাই কোর্ট। এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ, স্ত্রীর বয়স ১৮ বছরের বেশি হলে ভারতীয় দণ্ডবিধির অধীনে বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে বিবেচনা করা যাবে না।

স্বামীর বিরুদ্ধে শারীরিক এবং মৌখিক নির্যাতনের অভিযোগ এনে এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক মহিলা। অভিযোগ ছিল, ইচ্ছার বিরুদ্ধে তাঁর সঙ্গে জোরপূর্বক শারীরিক সম্পর্ক তৈরি করেন স্বামী। সেই মামলা চলছিল এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি রামমনোহর নারায়ণ মিশ্রের বেঞ্চে।

মামলার রায় ঘোষণার সময় বিচারপতি মিশ্রের বেঞ্চের পর্যবেক্ষণ, দেশে এখনও বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে গণ্য করা হয়নি। বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে বিবেচনা করার জন্য সুপ্রিম কোর্টে যে আবেদনগুলি করা হয়েছে, তা এখনও বিচারাধীন। স্ত্রীর বয়স ১৮ বছর বা তার বেশি হলে বৈবাহিক ধর্ষণের জন্য কোনও ফৌজদারি শাস্তি নেই বলে উল্লেখ করেছে এলাহাবাদ হাই কোর্ট।

এর আগে মধ্যপ্রদেশ হাই কোর্টের পর্যবেক্ষণকে সমর্থন করে এলাহাবাদ হাই কোর্ট জানিয়েছে, বৈবাহিক সম্পর্কের ক্ষেত্রে কোনও ‘অপ্রাকৃতিক অপরাধ’ হওয়ারও জায়গা নেই। এর পরেই অভিযুক্ত স্বামীকে বেকসুর খালাস করে আদালত। সূত্র: আনন্দবাজার

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights