আজ ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি

ফরিদপুর-৩: আচরণবিধি লঙ্ঘন করায় আ’লীগ প্রার্থীকে শোকজ

  • In সারাবাংলা
  • পোস্ট টাইমঃ ৩ ডিসেম্বর ২০২৩ @ ১০:৪৫ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৩ ডিসেম্বর ২০২৩@১০:৪৫ অপরাহ্ণ
ফরিদপুর-৩: আচরণবিধি লঙ্ঘন করায় আ’লীগ প্রার্থীকে শোকজ

হারুন-অর-রশীদ
ফরিদপুর প্রতিনিধি।।

আচরণবিধি লঙ্ঘন করায় ফরিদপুর-৩ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হককে শোকজ (কারণ দর্শানো) করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

ফরিদপুর-৩ আসনের জন্য গঠিত নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান যুগ্ম জেলা ও দায়রা জজ (তৃতীয় আদালত) নুসরাত জাবীন নিন্মী রবিবার (০৩ ডিসেম্বর) এ শোকজ নোটিশ ইস্যু করেন।

ওই নোটিশ অনুযায়ী আগামীকাল সোমবার ৪ ডিসেম্বর বেলা ১১টায় শামীম হককে ব্যক্তিগত ভাবে কিংবা তাঁর একজন প্রতিনিধিকে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়।

শামীম হককে দেওয়া ওই শোকজ নোটিশে বলা হয়, গত ২৮ নভেম্বর বুধবার সন্ধ্যায় ভাটি কানাইপুর গ্রামে উঠোন বৈঠকে বিপুল জনসমাগমে আপনার পক্ষে ভোট প্রদানের প্ররচারণায় আংশ নেন। এ ছাড়া আপনার পক্ষে গত ২ ডিসেম্বর ফরিদপুর পৌরসভার ছয় নম্বর ওয়ার্ড ডোমরাকান্দি গ্রামে রুখসানা আহমেদ (যুব মহিলা লীগের আহ্বায়ক), রুমানা হক (আপনার সহধর্মনিী) এবং অন্যান্য বক্তাগন দেড়শ থেকে দুইশ জন মানুষের উপস্থিতিতে আপনার পক্ষে ভোট প্রার্থনা করেন। একই দিন তারা ২৬ নম্বর ওয়ার্ডে সাদীপুর উঠোন বৈঠকে বিপুল জনসমাগম এবং দিন সন্ধ্যায় ক্ষিদির বিশ্বাসের ডাঙ্গী গ্রামে উঠোন বৈঠকে মা বোনদের মাঝে আপনার পক্ষে ভোট প্রদানের জন্য প্রচারণা চানান।

এ বিষয়গুলি এ কমিটির গোচিরিভুক্ত হয়েছে এবং উক্ত সংবাদের তথ্য অনুসন্ধান কমিটি সরেজমিনে তদন্তে পরিলক্ষিত হয় যে আপনি উক্তরূপ কায়ক্রমের মাধ্যমে সংসদীয় নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর বিধিমালা ২০০৮ এর বিধি ১২ এর বিধান লঙ্ঘন করেছেন।
উক্ত বিধান অনুযায়ী ভোট গ্রহণের জন্য নির্ধারিত তিন সপ্তাহ সময়ের আগে কোন প্রকার নির্বাচনী প্রচার শুরু করা যাবে না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন বিষয়টি নির্বাচন কমিশনের নিকট পাঠানো হবে না তৎমর্মে আগামী ৪ ডিসেম্বের সোমবার সকাল ১১টার মধ্যে এ কমিটি অস্থায়ী কাযালয়ে ব্যাক্তিগত ভাবে অথবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য আপনাকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ওই আদালতের পেশকার পল্লব চক্রবর্তী বলেন, আজ রবিবার সকাল সাড়ে ১০টার দিকে শহরের আলীপুর মহল্লার শেখ রাসেল স্কোয়ারে অবস্থিত জেলা আওয়ামী লীগ কার্যালয়ে শামীম হকের প্রতিনিধি আলী আজগর মানিক জারিকারকের মাধ্যমে শোকজের আদেশটি বুঝে নিয়েছেন।

শোকজ সম্পর্কে প্রতিক্রীয়া জানার জন্য রবিবার বিকেল চারটার দিকে তিন দফা জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হককে ফোন দেওয়া হয়। তবে ফোন না ধরায় এ ব্যাপারে তার বক্তব্য জানা যায়নি। তবে কথা হয় জেলা আওয়ামী লীগের উপ প্রচার সম্পাদক আজগর আলী মানিকের সাথে।

আজগর আলী শোকজের সত্যতা নিশ্চিত করে বলেন, নির্দেশনা মেনে সোমবার বেলা ১১টার মধ্যে আমরা আমাদের বক্তব্য লিখিত ভাবে নির্বাচনী অনুসন্ধান কমিটিকে প্রদান করবো।
প্রসঙ্গত এর আগে একই অভিযোগে ফরিদপুর-৪ (ভাঙ্গা, সদরপুর, চরভদ্রাসন) স্বতন্ত্র সংসদ সদস্য এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী মজিবুর রহমান নিক্সন চৌধুরীকে শোকজ করেন নির্বাচনী অনুসন্ধান কমিটি। আদালতের নির্দেশ মেনে গত শুক্রবার বিকেল ৩টার দিকে নিক্সন চৌধুরী তাঁর লিখিত বক্তব্য প্রদান করেন।

একই অভিযোগে শোকজ করা হয়েছে ফরিদপুর-২ (নগরকান্দা ও সালথা) আসনে স্বতন্ত্র প্রার্থী নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক জামাল হোসেন মিয়াকে। আগামীকাল সোমবার বেলা ১১টায় সশরীরে এসে তার জবাব দেওয়ার কথা।

এর আগে শোকজ করা হয়েছে ফরিদপুর-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রহমানকে। তিনি গত শনিবার প্রতিনিধির মাধ্যমে শোকজের জবাব দিয়েছেন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights