আজ ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

প্রতিদিন সকালে যে তিন কাজ দ্রুত ওজন কমাবে

  • In লাইফস্টাইল
  • পোস্ট টাইমঃ ২ ডিসেম্বর ২০২৩ @ ০৫:০৫ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২ ডিসেম্বর ২০২৩@০৫:০৫ অপরাহ্ণ
প্রতিদিন সকালে যে তিন কাজ দ্রুত ওজন কমাবে

।।নিজস্ব প্রতিবেদক।।

মাত্রাতিরিক্ত স্বাস্থ্য ও মেদ মানুষের স্বাভাবিক জীবনের ব্যাঘাত ঘটায়। তাই নিজেকে সুস্থ রাখতে পরিশ্রম করতে হয় প্রচুর। জিমে যাওয়া, মেপে খাওয়াদাওয়া করা, হাঁটাহাঁটি, দৌড়ানোর চেষ্টার পরেও অনেক সময় ওজন কমতে চায় না। এই দীর্ঘ প্রক্রিয়ায় তখন অনেকেই ধৈর্য হারিয়ে ফেলেন। তবে তাদের জন্য সুখবর দিয়েছেন পুষ্টিবিদরা।

কী করলে নিজেকে সুস্থ রাখা যাবে আসুন জেনে নিই─

১.ঘুম থেকে ওঠা হোক খুব সকালেখুব সকালে ঘুম থেকে ওঠার উপকারিতা নিয়ে বলা বাহুল্য। এক জন প্রাপ্ত বয়স্ক মানুষের ৮ ঘণ্টা ঘুম যথেষ্ট। তার বেশি ক্ষণ হলে হজমের গন্ডগোল দেখা দিতে পারে। দেরি করে ওঠার ফলে নির্দিষ্ট সময় ধরে শরীরচর্চা করা যায় না। ভেবেচিন্তে স্বাস্থ্যকর জলখাবার বানানোও হয়ে ওঠে না। তাড়াতাড়ি বিছানা ছাড়লে সময় নিয়ে ব্যায়াম, প্রাতরাশ সবই নিয়মমাফিক হয়।

২. সকালের খাবারে থাকুক প্রোটিনওজন কমানোর সময়ে অনেকেই প্রোটিন ঠিক মতো খান না। পুষ্টিবিদরা বলছেন, ভরপুর প্রোটিন আছে এমন খাবার অনেকক্ষণ পেট ভরতি রাখতে সাহায্য করে। ফলে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কম থাকে। অনেকক্ষণ ধরে শরীরচর্চা করার শক্তিও জোগায় উচ্চ প্রোটিনসমৃদ্ধ খাবার।

৩. মেডিটেশন করুনসারা দিনের জন্য নিজেকে প্রাণবন্ত রাখতে মেডিটেশন বা ধ্যানের বিকল্প নেই। ৫ থেকে ১০ মিনিট মেডিটেশন করে নিলে মন এবং মাথা শান্ত থাকবে। শরীরের ভেতর থেকে শক্তি পাওয়া যাবে। রোজ ধ্যান করার অভ্যাসে ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights