আজ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৭ই জিলকদ, ১৪৪৫ হিজরি

শেরপুরে গারোদের ওয়ানগালা উৎসব

  • In সারাবাংলা
  • পোস্ট টাইমঃ ২৬ নভেম্বর ২০২৩ @ ০২:২৮ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৬ নভেম্বর ২০২৩@০২:২৮ অপরাহ্ণ
শেরপুরে গারোদের ওয়ানগালা উৎসব

শাকিল মুরাদ
শেরপুর প্রতিনিধি।।

শেরপুরের ঝিনাইগাতীতে গারোদের ওয়ানগালা উৎসব পালিত হয়েছে।

রোববার (২৬ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত উৎসবমুখর পরিবেশে উপজেলার মরিয়মনগর সাধু জর্জের ধর্মপল্লীতে এ উৎসব পালিত হয়। এ উৎসবকে ঘিরে নানা কর্মসূচি গ্রহণ করে গারোরা।

গারোরা জানান, ফসল ঘরে তোলার আগে এই উৎসবে সূর্যদেবতা ও মিসি সালজং-এর উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এটি ওয়ান্না নামেও পরিচিত তাই প্রতি বছর উৎসবটি পালন করা হয়।

এদিন সকালে ছোট-বড় সবাই রঙবেরঙের পোশাক ও পাখির পালক মাথায় দিয়ে লম্বা ডিম্বাকৃতি ঢোলের তালে তাল মিলিয়ে ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। দিনটি বিনোদনের জন্য হওয়ায় সবাই আনন্দ উপভোগ করে থাকেন। ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে সাধু জর্জের ধর্মপল্লী।

সকাল ৯ টায় থক্কা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে সকলে মিলে মরিয়মনগর উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে উপস্থিত হন। এসময় খ্রীষ্টরাজার মহাপ্রাবণ ওয়ানগালা-২০২৩ উদযাপন উপলক্ষে অনুষ্ঠানের তাৎপর্য ব্যাখ্যা তুলে ধরেন মরিয়ম নগর প্যারিস কাউন্সিলের কোষাধ্যক্ষ মি: ক্লেমেন্ট ম্রং।

থক্কা অনুষ্ঠানে মরিয়মনগর সাধু জর্জের ধর্মপল্লীর প্রধান খামাল ফাদার নিকোলাস সি.এস.সি কে খুতুপ প্রদান, খামালকে মাংগত প্রদান, ক্রুশের চিহ্ন ও থক্কা অনুষ্ঠান প্রার্থনা, ক্রুশের মাল্যপ্রদান, ক্রুশে এবং দ্রব্য সামগ্রীতে ধূপারতি দেওয়া, প্রার্থনা অনুষ্ঠানের বাইবেল থেকে ধর্মীয় শাস্ত্র পাঠ, দ্রব্য সামগ্রীতে থক্কা প্রদান, চেকরেক এ প্রদীপ প্রজ্জ্বলন, নৃত্য পরিবেশন ও সকল খ্রীষ্টভক্তগণের কপালে থক্কা প্রদান শেষে পুরুষ ও নারীরা দুইটি আলাদা সারি গঠন করে ধর্মীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে গেয়ে সকলে জমায়েত হন গীর্জায়।

ওয়ানগালা উৎসব গারোদের সংস্কৃতির সংরক্ষণ ও প্রচারে বিশেষ ভূমিকা পালন করায় এটি তাদের জনপ্রিয় একটি উৎসব।

পরে শুরু হয় পবিত্র খ্রীষ্টযাগ। এসময় খ্রিস্টীয় রাজাকে প্রণাম, গারোদের মাতৃভাষায় সাংস্কৃতিক গান ও নৃত্য পরিবেশিত হয়। ওয়ানগালা উৎসবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে গারোদের ধর্মীয় ও সামাজিক উৎসব ওয়ানগালার সমাপ্তি ঘটে।

এসময় উপস্থিত ছিলেন মরিয়মনগর সাধু জর্জের ধর্মপল্লীর পাল পুরোহিত ফাদার বিপুল দাস সিএসসি, মরিয়মনগর প্যারিস কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অনার্শন চাম্বুগং, প্যারিস কাউন্সিলের সেক্রেটারী মি: অসিম ম্রং,সকল গ্রাম কাউন্সিলের চেয়ারম্যানসহ কমিটির সদস্য বৃন্দ, খ্রীষ্টভক্ত, সেবক ও যাজকগণ।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights