আজ ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বর্ণাঢ্য আয়োজনে খুলনার ফুলতলায় কার্তিক পূজা অনুষ্ঠিত

  • In ধর্ম
  • পোস্ট টাইমঃ ১৮ নভেম্বর ২০২৩ @ ০৩:৩৫ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ১৮ নভেম্বর ২০২৩@০৩:৩৫ অপরাহ্ণ
বর্ণাঢ্য আয়োজনে খুলনার ফুলতলায় কার্তিক পূজা অনুষ্ঠিত

।।খুলনা ব্যুরো।।

খুলনার ফুলতলা উপজেলায় অতি আড়ম্বরের সহিত উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে উৎসব মুখর পরিবেশে কার্তিক পূজা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাক বাজিয়ে, উলুধ্বনি দিয়ে, পুরোহিতের মন্ত্রের সাথে সাথে প্রতিমা স্থাপন করা হয়। রাত ১০টায় পূজা আরম্ভ হয়ে খন্ডে খন্ডে মোট চার প্রহরে বিভক্ত হয়ে ভোর ৫টায় পূজার্চনা শেষ হয়। পূজার শেষে ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরন করা হয়।

পূজা উদযাপন পরিষদের সভাপতি বলেন- বহু বছর আগ থেকে আড়ম্বরপূর্ণতায় কার্ত্তিক পূজা হয়ে আসছে আমাদের গ্রামে। আমার বর্তমান পরিষদ এই ২য় বারের মতো কার্তিক পূজার আয়োজন করেছে। কার্তিক পূজা মূলত পুত্র সন্তান কামণা ও পুত্রের মঙ্গলার্থে এ পূজার আয়োজন করা হয়। নিয়ম অনুযায়ী কার্তিক মাসের সংক্রান্তির দিন এই পূজা অনুষ্ঠিত হয় এবং পরের দিন অর্থাৎ ১লা অগ্রাহায়ণ ঘট বিসর্জন হয়ে থাকে তাকে বলা হয় কার্তিক লড়াই। বিসর্জনের দিন প্রতিমার সঙ্গে লাঠিয়াল নিয়ে গ্রামের রাস্তায় শোভাযাত্রা হত। সেই শোভাযাত্রা ছিল মানুষের অন্যতম আকর্ষণ। কালের পরিক্রমায় সেই পূজায় এসেছে আধুনিকতার ছোঁওয়া।

তারই প্রেক্ষিতে পূজার পরদিন অর্থাৎ ১লা অগ্রাহায়ণ বর্তমান সময়ের জনপ্রিয় শিল্পী গোপালগঞ্জ, কোটালীপাড়া নিবাসী নিতু বালা’র পরিবেশনায় “বাউল সাংস্কৃতিক সন্ধ্যার” আয়োজন করা হয়।

পুজোর পুরোহিত অজয় চক্রবর্তী বলেন- পুরাণে কথিত আছে কার্তিক ছিলেন মহাপরাক্রমশালী যোদ্ধা। তারকাসুরকে বধ করা দেবতাদের পক্ষে যখন সম্ভব হয়ে উঠছিল না, ঠিক সেই সময় দৈববলে প্রাপ্ত অজেয় শক্তির অধিকারী কার্তিক তারকাসুরকে নিধন করেছিলেন। সেই থেকে তিনি দেব সেনাপতি হিসেবেই পূজিত হয়। কার্তিকের চেহারা অত্যন্ত সুন্দর ও বলিষ্ঠ, তাই জন্য কার্তিক পুজো করে দম্পতিরা সুন্দর ও বলিষ্ঠ চেহারার সন্তান প্রার্থনা করে থাকেন।

পুজো শেষে প্রসাদ ও পাত পেড়ে খিচুড়ির ভোগ খাওয়ানো হয়। জাতি-ধর্ম নির্বিশেষে সকলেই ওই মহাপ্রসাদ গ্রহণ করেন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights