আজ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

খরার কারণে অ্যামাজনে ১২০ ডলফিনের মৃত্যু

  • In আন্তর্জাতিক
  • পোস্ট টাইমঃ ৩ অক্টোবর ২০২৩ @ ১১:৫৯ পূর্বাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৩ অক্টোবর ২০২৩@১১:৫৯ পূর্বাহ্ণ
খরার কারণে অ্যামাজনে ১২০ ডলফিনের মৃত্যু

।।ইন্টারন্যাশনাল ডেস্ক।।

গত সপ্তাহে ব্রাজিলের অ্যামাজন নদীতে পাওয়া ১২০ ডলফিনের মরদেহ বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা ধারণা করছেন, তীব্র খরা ও তাপে এগুলোর মৃত্যু হয়েছে। দেশটির বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয় সংশ্লিষ্ট গবেষণা গ্রুপ মামিরুরা ইনস্টিটিউট জানিয়েছে, সোমবার টেফে লেক এলাকায় আরও দুইটি মৃত ডলফিন পাওয়া গেছে।

বিশেষজ্ঞদের বিশ্বাস অতিরিক্ত গরম পানি সম্ভবত এসব মৃত্যুর কারণ। টেফে লেক এলাকায় তাপমাত্রা গত সপ্তাহে ৩৯ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। ডলফিন ছাড়াও ওই এলাকায় আরও লাখ লাখ মাছ মারা গেছে। মামিরুরা ইনস্টিটিউটের গবেষক মিরিয়াম মারমোনটেল বলেন, গত সপ্তাহে আমরা ১২০ মরদেহ নথিভুক্ত করেছি।

অ্যামাজন নদীর ডলফিন এক ধরনের অনন্য ডলফিন। স্বাদু পানির এই গোলালি প্রজাতিটি কেবল দক্ষিণ আমেরিকার নদীগুলোতেই পাওয়া যায়। বিশ্বে এখনো টিকে থাকা অল্প কয়েকটি স্বাদু পানির ডলফিন প্রজাতির মধ্যে এগুলো একটি। বংশবৃদ্ধি প্রক্রিয়ার গতি ধীর হওয়ায় প্রজাতিটি বিশ্বজুড়ে অস্তিত্বের হুমকির মুখে পড়েছে।

গবেষক মিরিয়াম মারমোনটেল বলেন, পাওয়া যাওয়া প্রতি ১০টি ডলফিনের মধ্যে আটটিই গোলাপি ডলফিন। ব্রাজিলে বোটো নামে পরিচিত এই ডলফিনগুলো টেফে লেকে থাকা মোট ডলফিন প্রজাতির প্রায় দশ শতাংশ।

লেকে এখনো জীবিত থাকা ডলফিনগুলো উদ্ধারে ছুটে গেছেন ব্রাজিলের চিকো মেন্ডেস ইনস্টিটিউট ফর বায়োডাইভারসিটি কনজারভেশনের চিকিৎসক ও জলজ স্তন্যপায়ী বিশেষজ্ঞরা।

বিজ্ঞানীরা নিশ্চিতভাবে জানেন না যে ডলফিনের মৃত্যু বেড়ে যাওয়ার জন্য খরা এবং তাপ দায়ী। তারা অন্যান্য কারণগুলো যেমন ব্যাকটেরিয়া সংক্রমণের মতো বিষয়গুলো বাতিল করতে কাজ করছেন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights