আজ ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ও ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ এবং ১৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

রাবি অধ্যাপক তাহের হত্যা: ফাঁসি স্থগিত চাওয়া আপিলের শুনানি মঙ্গলবার

  • In জাতীয়
  • পোস্ট টাইমঃ ২৩ জুলাই ২০২৩ @ ০৭:২৫ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ২৩ জুলাই ২০২৩@০৭:২৫ অপরাহ্ণ
রাবি অধ্যাপক তাহের হত্যা: ফাঁসি স্থগিত চাওয়া আপিলের শুনানি মঙ্গলবার

।।নিজস্ব প্রতিবেদক।।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় চূড়ান্ত রায়ে মৃত্যুদণ্ড বহাল থাকা আসামি জাহাঙ্গীরের ফাঁসির আদেশ স্থগিত চাওয়া আপিলের ওপর শুনানির জন্য আগামীকাল মঙ্গলবার (২৫ জুলাই) দিন ধার্য করা হয়েছে। জাহাঙ্গীরের আটকের বৈধতা নিয়ে করা রিট খারিজের বিরুদ্ধে আপিল বিভাগে এই আবেদন করা হয়েছে। আবেদনে ফাঁসি কার্যকরের প্রক্রিয়া স্থগিত চাওয়া হয়। আবেদনের ওপর শুনানির দিন ধার্য করে রোববার (২৩ জুলাই) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। রোববার আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সমরেন্দ্র নাথ (এস এন) গোস্বামী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

ড. এস তাহেরকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে দায়ের করা একটি রিট খারিজ করেছিল উচ্চ আদালত। হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে এই আবেদন (লিভ টু আপিল) করা হয়েছে। জাহাঙ্গীরের আইনজীবী এস এন গোস্বামী বৃহস্পতিবার (২০ জুলাই) সময়ের আলোকে বলেন, আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন দায়ের করা হয়েছে। আবেদনে ফাঁসি কার্যকর স্থগিত চাওয়া হয়েছে।

হাইকোর্ট গত ১৭ জুলাই জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে দায়ের করা রিট খারিজ করে দেয়। আদেশে উচ্চ আদালত বলেছে, আপিল বিভাগ আসামিদের রিভিউ খারিজ করে দিয়েছে। এ মুহূর্তে এই রিট শোনার সুযোগ নেই। অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ও নিহত ড. তাহেরের বাসার কেয়ারটেকার মো. জাহাঙ্গীর আলমের ফাঁসি কার্যকর স্থগিত চেয়ে রিট করে তার পরিবারের সদস্যরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিন ও ড. তাহেরের বাসার কেয়ারটেকার জাহাঙ্গীর আলমের রিভিউ আবেদন খারিজের রায় গত ৩ মে প্রকাশ করে আপিল বিভাগ। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৮ বিচারপতির আপিল বেঞ্চ গত ২ মার্চ রিভিউ আবেদনটি খারিজ করেছিল। এর আগে ২০২২ সালের ৫ এপ্রিল অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় অধ্যাপক ড. মিয়া মোহাম্মদ মহিউদ্দিনের ফাঁসির রায় বহাল রাখে আপিল বিভাগ। আর কেয়ারটেকার জাহাঙ্গীর আলমের মৃত্যুদণ্ড এবং অন্য দুই আসামির যাবজ্জীবন দণ্ডও বহাল রাখে আদালত। যাবজ্জীবন সাজা বহাল থাকা দুজন হলেন নাজমুল আলম ও আব্দুস সালাম।

এ রায়ের বিরুদ্ধে পরে আপিল বিভাগে রিভিউ আবেদন করেন আসামিরা। অধ্যাপক ড. তাহের হত্যা মামলায় ২০০৮ সালের ২২ মে রাজশাহীর দ্রুতবিচার আদালত চারজনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে বেকসুর খালাস দেয়। পরে আসামিরা এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন। ২০১৩ সালের ২১ এপ্রিল হাইকোর্ট দুই আসামির ফাঁসির দণ্ড বহাল এবং অন্য দুই আসামির দণ্ড কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয়। এ রায়ের বিরুদ্ধেও আসামিরা আপিল করেন।

প্রসঙ্গত ২০০৬ সালের ১ ফেব্রুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার ম্যানহোল থেকে উদ্ধার করা হয় নৃশংসভাবে হত্যার শিকার অধ্যাপক ড. তাহেরের মরদেহ। এর দুই দিন পর ওই বছরের ৩ ফেব্রুয়ারি নিহতের ছেলে সানজিদ আলভি আহমেদ রাজশাহী মহানগরীর মতিহার থানায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights