আজ ২৬শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ও ১৩ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ এবং ১৬ই শাবান, ১৪৪৫ হিজরি

সিরাজগঞ্জ ৫ আসনে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের দায়ে মমিন মন্ডল ও লতিফ বিশ্বাসকে শোকজ

  • In রাজনীতি
  • পোস্ট টাইমঃ ৫ ডিসেম্বর ২০২৩ @ ১১:৪৭ অপরাহ্ণ ও লাস্ট আপডেটঃ ৬ ডিসেম্বর ২০২৩@০১:৫৫ অপরাহ্ণ
সিরাজগঞ্জ ৫ আসনে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের দায়ে মমিন মন্ডল ও লতিফ বিশ্বাসকে শোকজ

উজ্জ্বল অধিকারী
সিরাজগঞ্জ প্রতিনিধি।।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসনে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের দায়ে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আব্দুল মমিন মন্ডল ও স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাসকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি ।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে নির্বাচনী এলাকা ৬৬, সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) নির্বাচন অনুসন্ধান কমিটির কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ মো: সোহের রানা স্বাক্ষরিত দুটি কারণ দর্শানোর নোটিশে নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ লঙ্ঘন প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে এবং আগামী ১১ ডিসেম্বর সোমবার বেলা ১২ ঘটিকার সময় সিরাজগঞ্জ শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালতের কার্যালয়ে সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করেছেন।

নোটিশে আব্দুল মমিন মন্ডলকে যা বলেছেন, সিরাজগঞ্জ-৫ (বেলকুচি ও চৌহালী), সিরাজগঞ্জ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী। মনোনীত হওয়া প্রার্থী সত্ত্বেও আপনার পক্ষে ও আপনি নিজে উপস্থিত হয়ে গত ২৮/১১/২০২৩ ও তৎপরবর্তী সময়ে বেলকুচি উপজেলা চত্তরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় আপনার দলীয় নেতা কর্মীরা ব্যানার, ফেস্টুন সহকারে আপনার উপস্থিতিতে মোটর সাইকেল শোভাযাত্রা করেন যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি, ২০০৮ এর ১২ বিধির সু-স্পষ্ট লঙ্ঘন। উক্ত সমাবেশে আপনার পক্ষে আপনার নেতৃত্বে শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নের

অগ্রযাত্রাকে এগিয়ে নেওয়ার আহবান জানানো হয়। উক্ত সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যাহা স্থানীয় পত্রিকা সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়। “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮” এর ৬(ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবেনা। তাছাড়া, উক্ত বিধিমালার ১২ নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ০৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮”- এর ৬(ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে। এমতাবস্থায়, “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮” এর ৬(ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শান্তি মূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে আগামী সোমবার ১১/১২/২০২৩ খ্রি. তারিখ বেলা ১২:০০ ঘটিকায় নিম্নস্বাক্ষরকারীর স্থায়ী কার্যালয়ে (সিনিয়র সহকারী জজ আদালত এর কার্যালয়, শাহজাদপুর, সিরাজগঞ্জ) সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

নোটিশে আব্দুল লতিফ বিশ্বাসকে যা বলেছেন, সিরাজগঞ্জ-৫(বেলকুচি ও চৌহালী), সিরাজগঞ্জ আসন থেকে স্বতন্ত্র ভাবে নির্বাচন করছেন। দলীয় মনোনয়ন না পাওয়ায় আপনি এবং দলীয় নেতাকর্মী বেলকুচি-সিরাজগঞ্জ মহাসড়কে গত ২৮/১১/২০২৩ ও তৎপরবর্তী সময়ে বেলকুচি উপজেলা চত্তরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় ব্যানার, ফেস্টুন সহকারে আপনার উপস্থিতিতে বিক্ষোভ মিছিল ও শোভাযাত্রা করেন যা নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধি, ২০০৮ এর ১২ বিধির সু-স্পষ্ট লঙ্ঘন। উক্ত সমাবেশের ফলে জনগণের চলাচলের চরম প্রতিবন্ধকতা সৃষ্টি হয় যাহা স্থানীয় পত্রিকা সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পায়।”সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮” এর ৬ (ঘ) নং বিধি অনুযায়ী কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাঁহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি জনগণের চলাচলের বিঘ্ন সৃষ্টি করিতে পারে এমন কোন সড়কে জনসভা কিংবা পথসভা করতে পারবেনা। তাছাড়া, উক্ত বিধিমালার ১২ নং বিধি মতে কোন নিবন্ধিত রাজনৈতিক দল কিংবা উহার মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী কিংবা তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের ০৩ সপ্তাহ সময়ের পূর্বে কোন
প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না। উপরোক্ত মিছিল ও সমাবেশের মাধ্যমে “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮”- এর ৬(ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘিত হয়েছে। এমতাবস্থায়, “সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮” এর ৬(ঘ) ও ১২ নং বিধি লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ১৮ বিধি মোতাবেক শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না তৎমর্মে আগামী সোমবার ১১/১২/২০২৩ খ্রি. তারিখ বেলা ১:০০ ঘটিকায় নিম্নস্বাক্ষরকারীর স্থায়ী কার্যালয়ে (সিনিয়র সহকারী জজ আদালত এর কার্যালয়, শাহজাদপুর, সিরাজগঞ্জ) সশরীরে হাজির হয়ে লিখিত ব্যাখা প্রদানের জন্য নির্দেশ প্রদান করা হলো।

উক্ত নোটিশ দুটি আজ দুই প্রার্থীর নিকট প্রদান করা হবে বলে নিশ্চিত করেছেন নির্বাচন অনুসন্ধান কমিটির কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ মো: সোহের রানা ।

নিউজ শেয়ারঃ

আরও সংবাদ

জনপ্রিয় সংবাদ

সর্বশেষ সংবাদ

আলোচিত সংবাদ

নিউজ শেয়ারঃ
শিরোনামঃ
Verified by MonsterInsights